মাদারীপুরের পদ্মায় সিমেন্ট-সারসহ ১৩ জাহাজ ডুবি: উদ্ধার কাজ চলছে

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২২, ১৯:১৭

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কবলে পড়ে মাদারীপুরের শিবচরে পদ্মা নদীতে বিপুল পরিমাণ সিমেন্ট, সারসহ ১৩টি জাহাজ ও বাল্কহেড ডুবির ঘটনায় স্থানীয় ডুবুরি দিয়ে অনুসন্ধান করছে মালিকপক্ষ। বিআইডব্লিউটিএ ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে কোন ধরনের উদ্ধার তৎপরতা শুরু হয়নি। ডুবে যাওয়া নৌযানগুলোতে কোন নিখোঁজ নেই বলে মালিকপক্ষ জানিয়েছে। এতে কয়েক কোটি টাকার মালামাল ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্তরা দাবি করেছেন।

ক্ষতিগ্রস্ত মালিকরা জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সোমবার গভীর রাতে ঝড়ো বাতাসের কবলে পড়ে পদ্মা নদীর জেলার শিবচরের মাদবরচর ইউনিয়নের চায়নাখাল ও চরজানাজাত ইউনিয়নের মোল্লাকান্দি এলাকায় নোঙ্গর করে রাখা ৬০০ মেট্রিক টন ইউরিয়া সারসহ এমভি সালসাবিন, ৫০০ মেট্রিক টন সারসহ এমভি কাঁঠালবাড়ি, ৬ হাজার ৫০০ বস্তা আমান সিমেন্টসহ সাজেদা পরিবহন-২, ৯ হাজার বস্তা সেভেন রিং সিমেন্টসহ আলফি-৩, ১০ হাজার বস্তা আকিজ সিমেন্টসহ সামির এন্ড মোহাম্মদ, ৯ হাজার ৫০০ বস্তা ফ্রেস সিমেন্টসহ এমভি আরএন এন্টার প্রাইজ, ৮ হাজার ৫০০ বস্তা প্রিমিয়ার সিমেন্টসহ এমভি মোহাম্মদীয়া-৪, ৬ হাজার বস্তা বসুন্ধরা বীর সিমেন্টসহ এমভি বসুন্ধরা-২৮ নামক জাহাজসহ অন্তত ১৩টি জাহাজ ও বাল্কহেড ডুবে যায়।

আকিজ সিমেন্টের মালিক সামির হোসেন জানান, জাহাজে থাকা কয়েক কোটি টাকার মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ৮টি জাহাজের মালামালের তথ্য পাওয়া গেলেও বাকি ৫টি জাহাজের মালামালের তথ্য পাওয়া যায়নি। আমরা স্থানীয় ডুবুরি দিয়ে বুধবার সকাল থেকে জাহাজ খোঁজার কাজ করছি। মালামাল আপাতত মনে হচ্ছে- সব নষ্ট হয়ে গেছে। এখন জাহাজ উঠাতে পারলেই হবে।

এ ব্যাপারে শিবচর নৌ-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহানুর আলী জানান, ‘কিছু নোঙর করা জাহাজ ও বাল্কহেড ঝড়ের কবলে পড়ে ডুবে যায়। এতে সার ও সিমেন্ট ছিল বলে জেনেছি। তবে এখনো মালিকপক্ষ আমাদের কাছে লিখিতভাবে দাবি করেনি। তারপরেও আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। এখন মালিকপক্ষ ও বিআইডব্লিউটিএ’র সহযোগিতায় উদ্ধারে আমরাও সহযোগিতা করব। যেহেতু ব্যক্তিগত সম্পদ, তাই মালিকপক্ষকে অবশ্যই অগ্রণী ভূমিকা রাখতে হবে।’

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :