ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণের ঘোষণা

প্রকাশ | ২৭ অক্টোবর ২০২২, ১৯:৫১

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশের নাগরিকদের দীর্ঘদিনের স্বপ্ন হেলসিংকিতে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণে জায়গা বরাদ্দের ঘোষণা দিয়েছে সিটি কাউন্সিল।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির কোনতুলার একটি রেস্টুরেন্টে বাংলাদেশি ও অন্যান্য দেশের অভিবাসীদের সমন্বয়ে আয়োজিত মতবিনিময় সভায় এই প্রাপ্তির কথা জানান হেলসিংকি সিটির কাউন্সিলর ও সাংসদ আত্তে কালেভা।

আত্তে কালেভা তার বক্তব্যে শহীদ মিনারের জায়গা বরাদ্দের প্রক্রিয়া ও তার দল কোকমুস পক্ষে ভূঁইয়া এন জামানের নেতৃত্বে স্থায়ী শহীদ মিনার নির্মাণ যাচাই ও বাস্তবায়ন কমিটি গঠন প্রক্রিয়া সম্পর্কে আগত অতিথিদের অবহিত করেন। তিনি ইউনেস্কো ঘোষিত আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালনে হেলসিংকি সিটি কর্তৃপক্ষ সবসময় আন্তরিক বলে জানান।

তিনি অভিবাসীদের ভাষা ও নিজস্ব সংস্কৃতি বিকাশে তার দল কোকুমুস এবং সিটি করপোরেশন সব সময় অভিবাসীদের পাশে থাকার ঘোষণা দেন।

অনুষ্ঠানে আগত অতিথিদের মধ্যে ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কমিউনিটি ব্যক্তিত্ব মাইনুল ইসলাম তার বক্তব্যে ফিনল্যান্ডের মাটিতে স্থায়ী শহীদ মিনার নির্মাণে জায়গা দেওয়ায় হেলসিংকি সিটি ও আত্তে কালেভার প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি এ প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় সহোযোগিতার আশ্বাস দেন।

কমিউনিটি ব্যক্তিত্ব জামান সরকার বলেন, ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণ প্রকল্প আমাদের ভাষা ও সংস্কৃতি বিকাশে একটি অনন্য মাইলফলক।

তিনিও এই শহীদ মিনার নির্মাণ প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

আলোচনার শেষ পর্যায়ে চেয়ারম্যান ভূঁইয়া এন জামান উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানান। এরপর অতিথিসহ সবাই শহীদ মিনারের জন্য প্রস্তাবিত জায়গা পরিদর্শন করেন।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/এলএ)