জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার উদ্যোগে ৫৪তম বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উদযাপন

অনলাইন ডেস্ক
| আপডেট : ২৯ অক্টোবর ২০২২, ২০:৩০ | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২২, ২০:২৬

দৃষ্টিপ্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করা জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে পালন করছে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস।

প্রতিবছর ১৫ অক্টোবর দিনটি দিবস হিসেবে পালিত হয়ে থাকে।

শনিবার বিকাল ৩ টায় ৮ নং ওয়ার্ড কমিউনিটি সেন্টার, চিড়িয়াখানা রোড, রাইনখোলা, শাহ আলী, মিরপুর-১ এ ৫৪ তম বিশ্ব সাদাছড়ি নিরাপওা দিবস উপলক্ষে জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা এক আলোচনা সভার আয়োজন করে।

অনুষ্ঠানে অসহায় হত দরিদ্র মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদানসহ, দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের শিক্ষা এবং স্বাভাবিক জীবনব্যবস্থা নিশ্চিতকরণে পরবর্তী জীবনধারায় অর্থনৈতিক ও সামাজিক জীবনে সক্রিয়ভাবে অংশগ্রহণে জনসচেতনতা সৃষ্টি করার লক্ষে ৩৫০ জন দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে তাদের পথ চলার পাথেয় একমাএ অবলম্বন প্রতীক র্স্মাট ক্যান ও সাদাছড়ি বিতরণ করা হয়।

আলোচনা সভায় স্বাগত বক্তব্যে সংস্থার মহাসচিব মো. আইউব আলী হাওলাদার সংস্থার কার্যক্রম সম্পর্কে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিবন্ধী বান্ধব মাননীয় প্রধানমন্ত্রীর নিকট টি দাবি উপস্থাপন করেন।

দাবিগুলো হল- ১.সংস্থার প্রধান কার্যালয় ৬-অরফানেজ রোড, বকশীবাজার, ঢাকা – ১২১১, এর বাড়িটি সংস্থার নামে স্থায়ীভাবে বিনামূলে বরাদ্ব প্রদান করা।

২.যোগ্যতার ভিওিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান এর ব্যবস্থা করা।

৩.প্রতিবন্ধীর ভিক্ষাবৃত্তি দূরীকরণের জন্য তাকে বা তার পরিবারের যে কোন এক জনকে কর্মসংস্থানের মাধ্যমে ভিক্ষাবৃওি থেকে মুক্ত করা।

৪. দৃষ্টি প্রতিবন্ধীদের সরকারি আধাসরকারি স্বায়ওশাসিত ও ব্যক্তিগত হসপিটাল বা ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসা গ্রহণ করতে পারে তাহার ব্যবস্থা করা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের নিরাপদ চলাচলের জন্য সাদাছড়ি নিরাপত্তা দিবসের গুরুত্ব অনেক। কেননা দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ এই সাদাছড়ির মাধ্যমেই নিরাপদে ঘরের বাইরে চলাচলে সক্ষম হন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কণ্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশ নেত্রী শেখ হাসিনা দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য যা যা করেছেন তা অন্য কোন সরকার আগে করেনি মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা আজ শিক্ষা বৃত্তির আওতায় আপনারা আরও দেখবেন সরকার দৃষ্টি প্রতিবন্ধীদের উন্নত প্রশিক্ষণের ব্যাবস্থা করেছেন এবং কর্মসংস্থানের ব্যাবস্থা করছেন ইনশাআল্লাহ সামনে আমাদের প্রিয় নেত্রীর হাত ধরে এমন দিন আসবে যখন আপনাদেরকে কেউ আর সমাজের বোঝা মনে করবে না ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার চেয়ারম্যান মো. নুরুল আলম সিদ্দিকসহ আরো উপস্থিত ছিলেন সংস্থার কর্মকর্তারা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :