নোয়াখালীতে দিনব্যাপী ‘বি অ্যা ওয়ান্ডার ওম্যান’ কর্মশালা

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২২, ২১:২২

সমাজের উন্নয়ন ও অগ্রগতির জন্য নারীদের আত্মসচেতনতা, আর্থ-সামাজিক উন্নয়ন, অনলাইন ও অফলাইন নিরাপত্তা নিশ্চিতকরণ ও শিক্ষাখাতে এগিয়ে যাওয়াসহ সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে নোয়াখালীর সোনাইমুড়ীতে দিনব্যাপী ‘বি অ্যা ওয়ান্ডার ওম্যান’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল থেকে দিনব্যাপী খলিলুর রহমান ডিগ্রি কলেজ মিলনায়তনে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এ আয়োজনে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন বিভিন্ন বয়সের ও শ্রেণি-পেশার নারী ও তরুণীরা।

সংগঠক ও সমাজকর্মী মুনীম ফয়সালের সঞ্চালনায় কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, এসএইচবিও’র সভাপতি ফাহিদা সুলতানা ও সংগঠনটির প্রযুক্তি বিষয়ক সম্পাদক সোহানুর রহমান সোহান।

বিষয়ভিত্তিক আলোচনা করেন, সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইসমাইল হোসেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের সহকারি অধ্যাপক মাহমুদুল হাসান, খলিলুর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. নাজিম উদ্দিন ও জেনারেল ফিজিশিয়ান ডা. হোসনে জান্নাত নিশি।

বক্তারা বলেন, ‘সমাজের উন্নতিতে স্বাধীনভাবে অবদান রাখতে নারীদের এগিয়ে আসতে হবে। নারীর স্বাধীনতা খর্ব হওয়ার প্রথম ধাপ বাল্যবিয়ে, এটি রোধ করতে হবে। এজন্য প্রয়োজন নারী শিক্ষার জাগরণ। একটা সময় ছিল নারী ঘর হতে বের হতে পারতো না। এখন সময় পরির্তন হয়েছে, তাই নারীকে তার নিজের জন্য এগিয়ে আসতে হবে। একজন স্বাবলম্বী নারীই পারে পরিবার ও সমাজকে অনেকটা পথ এগিয়ে নিতে।’

বক্তারা আরও বলেন, বর্তমানে আমরা ভার্চুয়ালি অনেক বেশি সংযুক্ত, তাই এখানে নিরাপত্তার একটা ব্যাপার থাকে। এখানে নিজের নিরাপত্তা নিশ্চিতকরণে নারীকেই দায়িত্ব পালন করতে হবে। নিজে সচেতন হয়ে অন্য নারীদের সচেতন করা ও হয়রানির হাত থেকে বাঁচাতে শক্তিশালী কমিউনিটি গড়ে তুলতে হবে। নারীর প্রজনন স্বাস্থ্য সম্পর্কে এখনও সমাজে ওভাবে আলোচনা হয় না। নারীরা সঠিক জ্ঞানের অভাবে স্বাস্থ্যঝুঁকিতে পড়ে, যা অনেক সময় মৃত্যুর কারণও হয়। তাই নারীদের ভয়ের অদৃশ্য শেঁকল ভাঙতে হবে। সঠিক জানাশোনা না থাকায় নারীরা, বিশেষত তরুণীরা একটা সময় মারাত্মক মানসিক অবসাদে ভোগে। পরিবার ও সমাজ পর্যাপ্ত সচেতন নয়, তাই শুরুটা আপনাদেরই করতে হবে।’

কর্মশালায় অংশগ্রহণকারীরা, নারীদের সামাজিকভাবে সোচ্চার করার লক্ষ্যে এমন আয়োজন করায় স্বেচ্ছাসেবী সংগঠন সার্ভিস ফর হিউম্যান বিয়িং অর্গানাইজেশনকে (এসএইচবিও) ধন্যবাদ জানিয়ে সবসময় নারীদের পাশে থাকার অনুরোধ জানান। তাদের আশা এসএইচবিও’র এই আয়োজনের মধ্য দিয়ে আগত নারীরা মানসিকভাবে প্রস্তুত হবে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :