তামার পাত্রে রান্না করলে দূরে থাকে মারণ রোগ

প্রকাশ | ৩১ অক্টোবর ২০২২, ১০:৩৪ | আপডেট: ৩১ অক্টোবর ২০২২, ১২:০৯

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস

প্রাচীনকাল থেকেই তামার পাত্রে পানি পান করা বা রান্না করার রীতি প্রচলিত ছিল। সময়ের সঙ্গে তামার পাত্র ব্যবহারের অভ্যেস এখন অনেকটাই হারিয়ে গেছে। তামার পাত্র ব্যবহার অনেকটাই নিরাপদ ও স্বাস্থ্যকর। অনেকে শরীরের নানা রোগ-বালাই দূরে রাখতে তামার পাত্রে পানি পান করেন। হজমের সমস্যা দূর করতে, বাতের ব্যথা উপশমে এমনকি মেদ ঝরাতেও এই পন্থা মেনে চলেন অনেকে।

তবে শুধু পানি নয়, কোন পাত্রে রান্না করছেন, তার উপরেও স্বাস্থ্যের ভাল-মন্দ নির্ভর করে। খাবারের গুণগত মান কমে যেতে পারে রান্না করা পাত্র বা বাসনের কারণে। কারণ, রান্নার সময়ে ও খাওয়ার সময়ে যে পাত্র বা বাসন ব্যবহার করছেন, সেই পাত্র বা বাসনের উপাদানও শরীরে মেশে। তাই পানি পান করা ছাড়াও, রান্নার কাজে ব্যবহার করতে পারেন তামার পাত্র। বৈজ্ঞানিক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে তামার মধ্যে ব্যাকটেরিয়া ধ্বংস করার ক্ষমতা রয়েছে। জেনে নিন তামার পাত্রে খাবার রান্না করলে যেসব উপকার পাওয়া যায়-

 

হৃদরোগের ঝুঁকি কমে

যারা হার্টের রোগী এবং উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভোগেন, সুস্থ থাকতে তারা তামার পাত্রে রান্না করতেই পারেন। অনেকেই হয়তো জানেন না, তামার পাত্রে রান্না করলে কমে ক্যানসারের আশঙ্কাও। তবে মনে রাখতে হবে, সকলের শরীর সমান নয়। প্রত্যেকের শরীরে বিভিন্ন মৌলের ঘাটতি ও চাহিদা একই রকম নয়।। তাই তামার পাত্রে রান্না করার আগে এক বার চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে পারেন। তিনিও কিছু পরামর্শ দিতে পারবেন।

 

হজমশক্তি বাড়ায়

আয়ুর্বেদ মতে তামার পাত্রে রান্না করা খাবার খেলে হজমশক্তি ভাল হয়। উপকার মিলতে পারে অম্বল কিংবা গ্যাসের সমস্যাতেও। অনেকের মতে, খাদ্যনালিতে থাকা বিভিন্ন ক্ষতিকর ব্যাক্টেরিয়া। তা নিমেষে নিঃশেষ করতে তামা সাহায্য করে। কমতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

 

থাইরয়েডের সমস্যায়

দেহে তামা বা কপারের পরিমাণ কমে গেলে থাইরয়েডের সমস্যা দেখা দিতে পারে। তাই অনেকের মতে, তামার পাত্রে রান্না করা খাবার খেলে শরীরে কপারের ঘাটতি মিটে যেতে পারে। ফলে উপকার মিলতে পারে। এ ছাড়া, থাইরয়েড গ্রন্থি থেকে ক্ষরিত বিভিন্ন হরমোনের ভারসাম্য বজায় রাখতেই দারুণ কাজ করে।

 

ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি কমাতে

দেহের বিভিন্ন ধরনের ক্ষতস্থান তাড়াতাড়ি শুকোতে সাহায্য করে তামা। তা ছাড়া, শরীরে জারণঘটিত চাপ কমাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও তামার পাত্রে রান্না করতে পারেন। শরীরে বিভিন্ন ধরনের ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি কমাতে তামার পাত্রে রান্না করতে পারেন। উপকার পাবেন।

(ঢাকাটাইমস/৩১ অক্টোবর/আরজেড)