পুনরায় দিল্লির বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার শাবান মাহমুদ

প্রকাশ | ০২ নভেম্বর ২০২২, ২০:৩৮ | আপডেট: ০২ নভেম্বর ২০২২, ২১:০২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ভারতের নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশনের বর্তমান প্রেস মিনিস্টার শাবান মাহমুদকে একইপদে আরও দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদশিক নিয়োগ শাখার উপসচিব মোহা. রফিকুল ইসলাম সাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ভারতের নয়াদিল্লি বাংলাদেশ হাইকমিশনে প্রেস মিনিস্টার পদে চুক্তিভিত্তিক নিয়োজিত শাবান মাহমুদকে তাঁর বর্তমান চুক্তির ধারাবাহিকতায় আগামী ২২ নভেম্বর অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদী পুনরায় একই পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

২০২০ সালের ১৬ নভেম্বর সাংবাদিক শাবান মাহমুদ ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার পদে নিয়োগ পান। এরপর থেকে শাবান মাহমুদ তার মেধা ও কর্মদক্ষতা দিয়ে গুরুত্বের সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। বিশেষ করে শাবান মাহমুদ-এর দায়িত্বকালে নয়াদিল্লিতে প্রেসক্লাবে বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার স্থাপন করা হয়, যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন মহলে প্রশংসা পায়।

নয়াদিল্লিতে প্রেস মিনিস্টার হিসেবে কাজ শুরুর আগে শাবান মাহমুদ দৈনিক বাংলাদেশ প্রতিদিনের বিশেষ প্রতিনিধি ছিলেন। দীর্ঘদিন ধরে তিনি সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের নেতৃত্বস্থানীয় পর্যায়ে দায়িত্ব পালন করেছেন। ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।

শাবান মাহমুদের জন্ম ১৯৬৭ সালের ৪ নভেম্বর গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার গোহালা গ্রামে। তার বাবা মরহুম আব্দুস সালাম বিশ্বাস গোহালা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। মা বেগম মমতাজ সালাম একজন গৃহিণী। ৯ ভাই বোনের মধ্যে শাবান মাহমুদ চতুর্থ।

স্থানীয় গোহালা উচ্চ বিদ্যালয় থেকে ৫ বিষয়ে লেটার মার্কসহ ১৯৮৫ সালে প্রথম শ্রেণিতে এসএসসি পাস করেন শাবান মাহমুদ। এরপর ১৯৮৮ সালে ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে এইচএসসি পাশের পর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। কিন্তু রাজনৈতিক কারণে সেখানে আর লেখাপড়া চালিয়ে যাওয়া সম্ভব হয়নি তার। পরবর্তীতে জগন্নাথ কলেজ (বর্তমানে বিশ্ববিদ্যালয়) থেকে স্নাতক পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাষাতত্ত্বে (দ্বিতীয় ব্যাচ) এমএ পাস করেন।

(ঢাকাটাইমস/০২নভেম্বর/এসএস/ইএস)