জেল হত্যা দিবস উপলক্ষে ফ্রান্স আ.লীগের আলোচনা সভা ও দোয়া

প্রকাশ | ০৪ নভেম্বর ২০২২, ১৬:৩৩ | আপডেট: ০৪ নভেম্বর ২০২২, ১৯:২৩

ইকবাল মোহাম্মদ জাফর,ফ্রান্স প্রতিবেদক ঢাকাটাইমস

জাতীয় জেলহত্যা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (৩ নভেম্বর) আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে ফ্রান্স আওয়ামী লীগ।

ফ্রান্সের রাজধানী প্যারিসের স্থানীয় সোনার বাংলা রেস্টুরেন্টে ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি সুনাম উদ্দিন খালিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চৌধুরীর সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে এ অনুষ্ঠান শুরু হয়।

শুরুতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ, ৭৫ এর ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শাহাদাত বরণকারী সকল শহীদ ও  জাতীয় চার নেতাসহ দেশের জন্য জীবন উৎসর্গকারী সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা জাতীয় চার নেতার কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন এবং দেশের জন্য তাদের আত্মত্যাগের কথা গভীরভাবে স্মরণ করেন।

তারা বলেন, ‘স্বাধীনতার ঊষালগ্নে একাত্তরের পরাজিত শক্তি এবং তাদের দোসররা পঁচাত্তরের ১৫ আগস্ট প্রথমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ৩ নভেম্বর বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করে বাংলাদেশের স্বাধীনতাকে হরণ করতে চেয়েছিল। কিন্তু তাদের সে আশা অঙ্কুরেই বিনষ্ট হয়েছে।’

তারা আরও বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট ও ৩ নভেম্বর এবং ২০০৪ সালের ২১ আগস্টের গ্ৰেনেড হামলা একই সূত্রে গাঁথা। আন্তর্জাতিক অপরাধ আদালত গঠন করে জাতীয় চার নেতা হত্যার অন্তরালের কুশিলবদের বিচার করতে হবে।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন উপদেষ্টা নেওয়াজ মোহাম্মদ খোকন, সহ-সভাপতি নুরুল আবেদিন, শাহজাহান শাহী, হাসান সিরাজ, আমিন খান হাজারী, হারুনুর রশিদ, সরফ উদ্দিন স্বপন, মাহাবুবুল হক কয়েস, শহীদ মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম আহমেদ, অধীর সূত্রধর, আল আমিন খান, সাংগঠনিক সম্পাদক শায়েস্তা মিয়া, দপ্তর সম্পাদক কামরুল ইসলাম, কোষাধ্যক্ষ জিল্লুর রহমান, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক সাইফুজ্জামান জাবেদ, সদস্য বক্তিয়ার হোসেন ও কামাল আহমেদ প্রমুখ।

আলোচনা সভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতা সহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

(ঢাকাটাইমস/০৪নভেম্বর/এজে)