পুলিশের নতুন সেবা ‘হ্যালো এসবি’ অ্যাপ, মিলবে যেসব সেবা

প্রকাশ | ১৬ নভেম্বর ২০২২, ১৯:৩৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ভিসা, পাসপোর্ট, ইমিগ্রেশন, সিকিউরিটি ক্লিয়ারেন্স ও ভ্রমণ সংক্রান্ত সেবা আরও সহজ করতে ‘হ্যালো এসবি’ নামে নতুন একটি অ্যাপ উন্মোচন করেছে বাংলাদেশ পুলিশ। এই অ্যাপে সেবা নেয়ার পাশাপাশি দেওয়া যাবে অভিযোগও।

বুধবার পুলিশের বিশেষ শাখার (এসবি) সদরদপ্তরের কনফারেন্স রুমে এই অ্যাপ উদ্বোধন করেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

এই অ্যাপ উদ্বোধনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'ডিজিটাল বাংলাদেশ' গঠনের ক্ষেত্রে একটি চমৎকার উদ্যোগ হিসেবে আখ্যা দেন তিনি। প্রধান অতিথির বক্তব্যে তিনি  বলেন, পুলিশিসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে 'হ্যালো এসবি’ অ্যাপ অনন্য সংযোজন।

অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানের সভায় সভাপতিত্ব করেন পুলিশের বিশেষ শাখার প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম।

'হ্যালো এসবি’ অ্যাপের মাধ্যমে ই-পাসপোর্ট, এমআরপি, পাসপোর্ট নবায়ন, সংশোধন, ইমিগ্রেশন সেবা, দ্বৈত নাগরিকত্ব, ভিসা ইসু, নবায়ন, নিবন্ধন, সিকিউরিটি ক্লিয়ারেন্স, এনজিও সংক্রান্ত তথ্য, দত্তক, ভ্রমণ ইত্যাদি সেবা সহজে পাওয়া যাবে।

এছাড়া এ সংক্রান্ত কাজে সংশ্লিষ্ট সেবা গ্রহীতাগণ 'হ্যালো এসবি অ্যাপের' মাধ্যমে অভিযোগ ও পরামর্শ প্রদান কিংবা কোনো তথ্য প্রদান করতে পারবেন।

এ অ্যাপের মাধ্যমে পাসপোর্ট সংক্রান্ত অনুসন্ধান প্রক্রিয়ায় কোথাও অহেতুক মুলতবি থাকলে অথবা এসবি সদস্য কিংবা অন্য কোনো সংস্থার সদস্য কর্তৃক দুর্ব্যবহার অথবা অনৈতিক প্রস্তাব পেয়ে থাকলে তাও জানানো যাবে। পাশাপাশি, বিমানবন্দর, স্থলবন্দর, সমুদ্র বন্দর দিয়ে যাতায়াতকালে দেশি-বিদেশি কোনো যাত্রী ইমিগ্রেশন অফিসার কর্তৃক দুর্ব্যবহার বা হয়রানির শিকার হয়ে থাকলে এ অ্যাপের মাধ্যমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট অভিযোগ করা যাবে।

অ্যান্ড্রয়েড মোবাইলের 'প্লে স্টোর' থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

এর আগে আইজিপি এসবির মাল্টিপারপাস হলে এসবির সদস্যদের উদ্দেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

আইজিপি বলেন, এসবি সবচেয়ে পুরনো, অত্যন্ত গুরুত্বপূর্ণ সংস্থা। এসবি জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, রাজনৈতিক, আইন-শৃঙ্খলা, প্রাকৃতিক দুর্যোগ, ধর্মীয় উৎসব পালনসহ যেকোন ইস্যুতে আগাম গোয়েন্দা তথ্য দিয়ে সরকারকে সহযোগিতা করে থাকে। রাষ্ট্রের স্থিতিশীলতা রক্ষা ও দেশের আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে এসবির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

পুলিশপ্রধান বলেন, প্রধানমন্ত্রীর ঐকান্তিক ইচ্ছায় বাংলাদেশ পুলিশের প্রভূত উন্নয়ন সাধিত হয়েছে। পুলিশের সক্ষমতা বেড়েছে, পেশাদারিত্ব বেড়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে শুধু পুলিশেরই নয়, দেশের সর্বক্ষেত্রে আর্থ-সামাজিক উন্নয়ন ঘটেছে। মানুষের আর্থিক সক্ষমতা বেড়েছে, ক্রয় ক্ষমতা বেড়েছে। আমাদের মাথাপিছু আয় এখন প্রায় তিন হাজার ডলার।

আইজিপি বলেন, এসবি অনেক ভালো কাজ করছে। এজন্য আত্মতুষ্টিতে ভুগলে হবে না। দেশের জন্য আরও ভালো কাজ করতে হবে, আইন-শৃঙ্খলা রক্ষায় আরও বেশি তৎপর হতে হবে।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, প্রযুক্তির উৎকর্ষ সাধন ও বিকাশের সঙ্গে সঙ্গে গোয়েন্দা তথ্য সংগ্রহের ক্ষেত্রে বর্তমানে ডিজিটাল সোর্সের ব্যবহার বাড়ছে। এক্ষেত্রে অন্যান্য সোর্স ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন আইজিপি।

আইজিপি এসবির অফিসার ও ফোর্সের কল্যাণ সংক্রান্ত বিভিন্ন বিষয় মনযোগ দিয়ে শোনেন এবং তা পর্যায়ক্রমে বাস্তবায়নের আশ্বাস প্রদান করেন।

তিনি এসবির সুসজ্জিত আধুনিক লাইব্রেরি উদ্বোধন এবং অপারেশনস কন্ট্রোল রুম পরিদর্শন করেন।

সভাপতির বক্তব্যে এসবিপ্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম বলেন, এসবি সরকারের প্রাচীন ঐতিহ্যবাহী গোয়েন্দা সংস্থা। নবীন এবং প্রবীণ কর্মকর্তাদের সমন্বয়ে স্পেশাল ব্রাঞ্চ দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় পেশাদারত্বের সঙ্গে দায়িত্ব পালন করছে। অনেক সফল কাজের পাশাপাশি এসবির রেকর্ড অ্যান্ড আর্কাইভস শাখায় রয়েছে অনেক গুরুত্বপূর্ণ দলিল, যার ওপর ভিত্তি করে তৈরি হয়েছে 'সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দি নেশন, বাংলাদেশ', 'আগরতলা ষড়যন্ত্র মামলা', 'কারাগারের রোজনামচা' ইত্যাদি সংকলন।

আইজিপি এসবির বর্তমান কার্যক্রম এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে একটি তথ্যবহুল ভিডিও চিত্র উপভোগ করেন। তিনি এসবির সার্বিক কার্যক্রমের ভূঁয়সি প্রশংসা করেন।

সভায় আরও বক্তব্য দেন সিআইডির অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া, এসবির ডিআইজি (প্রশাসন) মো. হুমায়ুন কবির। এসবির বিভিন্ন পদমর্যাদার অফিসার ও ফোর্সরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/এএ/ইএস)