খাবারের সঙ্গে তিনবেলাই পোকা খান আফ্রিকার যে মহিলা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০২২, ১৬:৩০

পাতে পোকা পড়লে খাবার ফেলে দেন বহু মানুষ। তবে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের এক মহিলা কিন্তু ঠিক উল্টো কাজই করেন। সকাল-দুপুর-রাত, যখনই খাবার খান, তার পাতে কোনো না কোনো পোকা থাকা চাই-ই চাই।

ওই মহিলার নাম জোয়ানি টেকো। ৩০ বছর বয়সী জোয়ানি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন, পোকামাকড়ের ব্যাপারে অদ্ভুত মোহ রয়েছে তার। তাই পোকামাকড় ছাড়া কোনো খাবার খেতে পারেন না তিনি।

কীটপতঙ্গ খাওয়ার এই বিষয়টিকে বিজ্ঞানের ভাষায় বলে ‘এন্টোমোফ্যাগি’। জোয়ানির দাবি, তিনি যে যে পোকা খান, সেগুলো অত্যন্ত সুস্বাদু। কখনো ঝিঁঝিঁ পোকা শুকিয়ে গুঁড়ো করে সেই গুঁড়ো তিনি ছড়িয়ে দেন স্যালাডের উপর। কখনো আবার বিশেষ ধরনের শুঁয়োপোকা ও কিউয়ি ফল দিয়ে তৈরি করেন তরকারী।

বিভিন্ন ধরনের পতঙ্গ একসঙ্গে মিশিয়ে তৈরি করা ‘টাকো’ এবং বিশেষ ভাবে তৈরি করা পোকার বিস্কুট খেতেও দারুণ পছন্দ করেন বলে জানিয়েছেন জোয়ানি।

কোন পোকা কেমন খেতে, তা-ও জানিয়েছেন পোকাপ্রেমী জোয়ানি। তিনি দাবি করেছেন, ‘মিলওয়ার্ম’ বলে এক ধরনের পোকা নাকি অবিকল মাংসের মতো খেতে। পিঁপড়ের স্বাদ নোনতা। আর ঝিঁঝিঁ পোকা খেতে বাদামের মতো। তার সবচেয়ে প্রিয় পোকা- ‘বাম্বু ওয়ার্ম’। এই পোকা একবার হাতের কাছে পেলে কার্যত চিপ্‌স খাওয়ার মতো সেগুলো খেয়ে ফেলেন তিনি।

জোয়ানিকে দেখে অনেকেরই মনে পড়ে যাচ্ছে ‘লায়ন কিং’ ছবির টিমন আর পুম্বার কথা। দিনরাত পোকা খেত তারাও। তবে জোয়ানি কিন্তু বলছেন, সব পোকাই খেতে সুস্বাদু নয়। উদাহরণ হিসাবে তিনি বলেছেন কাঁকড়াবিছের কথা। চকোলেটে মাখিয়ে খেলেও বিশেষ কোনো স্বাদ নেই সেগুলোর।

জোয়ানি জানিয়েছেন, ২০১৭ সালে তার বাবা এশিয়ার বিভিন্ন দেশে ঘুরতে গিয়ে কিছু পোকামাকড়ের তৈরি খাবার নিয়ে আসেন বাড়িতে। তখনই প্রথমবার পোকা খাওয়া শুরু করেন তিনি। বিষয়টি তার এতই ভালো লেগে যায় যে, আর পোকা খাওয়া বন্ধ করেননি।

শুধু স্বাদ নয়, এই খাদ্যাভাস পরিবেশবান্ধব বলেও দাবি জোয়ানির। আরও বেশি মানুষ যাতে পোকামাকড় থেকে তৈরি খাবার খাওয়ার সুযোগ পান, তাই নিজের একটি খাদ্যপ্রস্তুতকারক সংস্থাও তৈরি করেছেন তিনি। পোকা থেকে তৈরি বিভিন্ন ধরনের খাবার তৈরি করে তার সংস্থা।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাখ্যানের প্রতিশ্রুতি নেতানিয়াহুর

মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কায় ক্ষুব্ধ ইসরায়েল, চলছে তদবির

এই বিভাগের সব খবর

শিরোনাম :