ইমপালস হাসপাতালে ভুল চিকিৎসা: এমডির বিএমডিসি নিবন্ধন স্থগিত

প্রকাশ | ১৯ নভেম্বর ২০২২, ১৬:৫৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীর ইমপালস হেলথ সার্ভিসেস অ্যান্ড রিসার্চ সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক ডা. আলী জাহীর আল-আমীনের চিকিৎসা নিবন্ধন এক বছরের জন্য স্থগিত করেছে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)।

ভুল অস্ত্রোপচার ও চিকিৎসায় অবহেলার অভিযোগ প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে এই ব্যবস্থা নিল বিএমডিসি। এর ফলে আগামী এক বছর কোনো প্রকার চিকিৎসা না দেওয়ার পাশাপাশি নিজেকে চিকিৎসক হিসেবেও পরিচয় দিতে পারবেন না অধ্যাপক আলী জাহীর।

রবিবার থেকে এই নির্দেশনা কার্যকর হবে বলে বুধবার বিএমডিসির রেজিস্ট্রার মো. লিয়াকত হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আলী জাহীর আল-আমীনের বিএমডিসির নিবন্ধন নম্বর এ-১২৬৮৮। তিনি দীর্ঘদিন ধরে ইমপালস হেলথ সার্ভিসেস অ্যান্ড রিসার্চ সেন্টারের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছিলেন।

বিএমডিসির বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ২০২০ সালের ১১ মার্চ ইমপালস হাসপাতালের তেজগাঁও সেন্টারে কানের অস্ত্রোপচারের জন্য ভর্তি হন মোমেনা হক মুন নামে এক নারী। ৩৮ বছর বয়সী ওই নারীর সমস্যা ছিল বাম কানে।

কিন্তু ভুলে ডান কানের অস্ত্রোপচার করেন অধ্যাপক আলী জাহীর। এতে করে রোগীর মুখের আকৃতি বাঁকা হয়ে যায়। কিন্তু রোগীর স্বজনকে মিথ্যা তথ্য দেন তিনি।

পরে বিএমডিসি বরাবর ভুল চিকিৎসার অভিযোগ করেন রোগীর স্বামী জিয়াউর রহমান ভূঁইয়া। অভিযোগের পরিপ্রেক্ষিতে আড়াই বছরের বেশি সময় তদন্ত করে ঘটনার সত্যতা পায় বিএমডিসি।

একই সঙ্গে আলী জাহীরের কাছে ব্যাখ্যাও চাওয়া হয়। গত ৩১ অক্টোবর ভুল চিকিৎসার অভিযোগের বিষয়ে বিএমডিসির কাছে লিখিত জবাব দেন ওই চিকিৎসক। কিন্তু তাতে সন্তুষ্ট হতে পারেনি বিএমডিসি।

উল্টো চিকিৎসায় যথেষ্ট অবহেলা ও গাফিলতি ছিল তা প্রমাণিত হয়েছে বলে জানানো হয়। এ কারণে বিএমডিসি আইন, ২০১০ (৬১ নম্বর আইন)-এর ২৩ (১) ধারা অনুযায়ী আলী জাহীরের বিএমডিসির নিবন্ধন এক বছরের জন্য স্থগিত করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/এএ/ডিএম)