সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ৪ সেনা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২২, ১৬:২৯

সিরিয়ার মধ্য ও পশ্চিমাঞ্চলে সামরিক পোস্টে ইসরায়েলি বিমান হামলায় চার সিরিয়ান সেনা নিহত ও একজন আহত হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এ তথ্য জানিয়েছে।

শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় ভূমধ্যসাগরের ওপর দিয়ে উড়ে যাওয়া ইসরায়েলি জেট সিরিয়ার মধ্য ও উপকূলীয় সামরিক পোস্টগুলি লক্ষ্য করে হামলা চালিয়েছে বলে একটি সামরিক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে।

ব্রিটিশ ভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, হামলার লক্ষ্য ছিল হোমস এবং হামা প্রদেশে ইরানপন্থী গোষ্ঠীগুলি, অস্ত্র ও গোলাবারুদ সংরক্ষিত স্থানগুলোতে আঘাত করা।

সিরিয়ান অবজারভেটরি আরও বলেছে, ইসরায়েলি বাহিনী লাতাকিয়া প্রদেশে সিরিয়ার একটি বিমান প্রতিরক্ষা ব্যাটারি লক্ষ্যবস্তু করেছে। সিরিয়ার বিমান প্রতিরক্ষা পাল্টা আক্রমণ চালিয়েছে যার ফলে বস্তুগত ক্ষতি হয়েছে বলে সানার প্রতিবেদনে বলা হয়েছে।

হামলার ব্যাপারে ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

ইসরায়েল সাম্প্রতিক বছরগুলিতে সিরিয়ার সরকার-নিয়ন্ত্রিত অংশগুলির অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে শত শত হামলা চালিয়েছে। তবে এসব ব্যাপারে খুব কমই স্বীকার বা আলোচনা করে ইসরায়েল।

যাইহোক, ইসরায়েল স্বীকার করেছে যে তারা ইরান-মিত্র যোদ্ধাদের ঘাঁটি লক্ষ্য করে, যেমন লেবাননের হিজবুল্লাহ, যারা হাজার হাজার যোদ্ধা পাঠিয়ে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীকে সমর্থন করেছে।

১৩ নভেম্বর ইসরায়েলি বিমান হামলায় হোমস প্রদেশে দুই সিরীয় সৈন্য নিহত এবং তিনজন আহত হয়েছে বলে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

সিরিয়ান অবজারভেটরি অনুসারে অক্টোবরে মধ্য সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় একজন সিরীয় সৈন্য এবং তিনজন ইরানপন্থী যোদ্ধা নিহত হয়।

২০১১ সালে সিরিয়ায় যুদ্ধ শুরু হয় যখন সরকার দেশটির প্রতিবাদ আন্দোলনে সহিংস প্রতিক্রিয়া জানায়। ঘটনায় কয়েক লক্ষ মানুষ নিহত হয়েছে এবং দেশের পূর্ববর্তী ২ কোটি ৩০ লাখের জনসংখ্যার অর্ধেক বাস্তুচ্যুত হয়েছে।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

এই বিভাগের সব খবর

শিরোনাম :