৮ কোম্পানির লভ্যাংশ ঘোষণা, কে কত দিচ্ছে জানুন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০২২, ১৬:০৪

বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে শেয়ারেবাজারের তালিকাভুক্ত বিভিন্ন খাতের ৮টি কোম্পানি। এরমধ্যে সাতটি কোম্পানি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এছাড়া একটি কোম্পানি অর্তবর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে।

লভ্যাংশ ঘোষণা করা ৮ কোম্পানি হলো- ওরিয়ন ফার্মা, কনফিডেন্স সিমেন্ট, ওরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম, আরামিট লিমিটেড, সোনালী আঁশ, বীচ হ্যাচারি এবং ফু-ওয়াং সিরামিকস লিমিটেড।

ওরিয়ন ইনফিউশন: কোম্পানিটি ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ এবং ১০ শতাংশ স্টক লভ্যাংশ। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) ২ টাকা ১০ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১ টাকা ৩৭ পয়সা। আগামী ২৮ ডিসেম্বর ২০২২ বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৪ ডিসেম্বর ২০২২।

ওরিয়ন ফার্মা: কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪ টাকা ০১ পয়সা। ৩০ জুন ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৮২ টাকা ৫৩ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ০৪ ডিসেম্বর ২০২২।

কনফিডেন্স সিমেন্ট: কোম্পানিটি ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ স্টক। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) ১ টাকা ৪৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১৫ টাকা ৮৫ পয়সা। আগামী ৩১ ডিসেম্বর ২০২২ বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ০৫ ডিসেম্বর ২০২২।

আরামিট: কোম্পানিটি ৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৮ টাকা ২৫ পয়সা। ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫২ টাকা ২৮ পয়সায়। আগামী ২৯ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড মালিকানা নির্ধারণের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ০৫ ডিসেম্বর।

বীচ হ্যাচারি: কোম্পানিটি ১.৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় আয় (ইপিএস) হয়েছে ২২ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ২২ পয়সা। ৩০জুন ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৯ টাকা ৭২ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ ডিসেম্বর ২০২২।

সোনালী আঁশ: কোম্পানিটি ১০০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৯২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ১৩ পয়সা । ৩০জুন ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২২৮ টাকা ৫৮ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ০৭ ডিসেম্বর ২০২২।

ফু-ওয়াং সিরামিকস: কোম্পানিটি ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এই লভ্যাংশ শুধুমাত্র বিনিয়োগকারীদের জন্য। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় আয় (ইপিএস) হয়েছে ২৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৩৮ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৮২ টাকা ৫৩ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ০৮ ডিসেম্বর ২০২২।

লাফার্জহোলসিম: কোম্পানিটি বাংলাদেশ লিমিটেড চলতি হিসাববছরে (২০২২) দ্বিতীয় বারের মতো অন্তর্বর্তী ডিভিডেন্ড ঘোষণা করেছে। চলতি বছরে দ্বিতীয় দফায় কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১৮ শতাংশ ক্যাশ অন্তর্বর্তী ডিভিডেন্ড দিবে।

কোম্পানি ঘোষিত এই অন্তর্বর্তী ডিভিডেন্ডের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ ডিসেম্বর। এর আগে গত জুলাই মাসে অর্ধবার্ষিক আয়ের বিপরীতে কোম্পানিটি ১৫ শতাংশ অন্তর্বর্তী ডিভিডেন্ড ঘোষণা করেছিল। অর্থাৎ চলতি বছরে দুই দফায় লাফার্জহোলসিম ৩৩ শতাংশ ক্যাশ অন্তর্বতী ডিভিডেন্ড দিয়েছে।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :