দুদকের বরখাস্ত পরিচালক এনামুল বাছিরের জামিন স্থগিত

প্রকাশ | ২২ নভেম্বর ২০২২, ১৮:৫৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ঘুষ কেলেঙ্কারির মামলায় আট বছরের দণ্ডপ্রাপ্ত দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বাছিরকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আদালতের আদেশের বিষয়টি জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

এনামুল বাছিরের পক্ষে ছিলেন আইনজীবী ফারুখ আলমগীর চৌধুরী। তিনি বলেন, আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত চেম্বার বিচারপতি তার জামিন স্থগিত করেছে। এর মধ্যে লিভ টু আপিল দায়ের করতে বলেছে।

গত ১৭ নভেম্বর বৃহস্পতিবার বিচারপতি মো. রইস উদ্দিনের একক হাইকোর্ট বেঞ্চ খন্দকার এনামুল বাছিরকে ছয় মাসের জামিন দেন। গত ২৩ আগস্ট হাইকোর্টের আরেকটি বেঞ্চ জামিন দিলেও পরে সেটি বাতিল করে দেয়। এরপর ফের জামিন চেয়ে আবেদন করেন এনামুল বাছির।

চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি খন্দকার এনামুল বাছিরকে আট বছর ও পুলিশের বরখাস্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে তিন বছর কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম।

অবৈধভাবে সম্পদ অর্জন, কমিশনের তথ্য পাচার ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দুদক পরিচালক খন্দকার এনামুল বাছিরকে সাময়িকভাবে বরখাস্ত করে দুদক।

২০১৯ সালের ১৬ জুলাই ৪০ লাখ টাকার ঘুষ কেলেঙ্কারির অভিযোগে পুলিশের বরখাস্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান ও দুদক পরিচালক এনামুল বাছিরের বিরুদ্ধে মামলা করে দুদক।

এনামুল বাছির ১৯৯১ সালে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোতে যোগ দেন। দুর্নীতি দমন কমিশন গঠিত হওয়ার পর তিনি সহকারী পরিচালক, উপ-পরিচালক ও পরিচালক হিসেবে পদোন্নতি পান।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এসএন/ডিএম)