চীনের আইফোন তৈরির কারখানায় বিক্ষোভ, পুলিশের সঙ্গে দাঙ্গা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২২, ১৭:১১

তাইওয়ানের টেক জায়ান্ট ফক্সকনের মালিকানাধীন মধ্য চীনের ঝেংঝুতে অবস্থিত আইফোন তৈরির কারখানায় বিক্ষোভের ঘটনা ঘটেছে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের দাঙ্গা বেধেছে বলেও জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

গত মাসে চীনে কোভিড সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে দেখে ফক্সকন কোম্পানি ওই কারখানাপ্রাঙ্গণ অবরুদ্ধ করে দিয়েছিল। এর মধ্যে কিছু কর্মী সেখান থেকে পালিয়ে বাড়ি চলে যায়। পরবর্তীতে বড় অঙ্কের বোনাসের প্রতিশ্রুতি দিয়ে নতুন কর্মী নিয়োগ দেয় কোম্পানিটি।

একটি লাইভস্ট্রিমিং সাইটে শেয়ার করা ফুটেজে কারাখানার কর্মীদেরকে ‘আমাদের অধিকার নিশ্চিত কর’ স্লোগান দিতে এবং কিছু কর্মীকে লাঠি দিয়ে নজরদারি ক্যামেরা ও জানালা ভাঙতে দেখা গেছে। একাধিক ক্লিপিংয়ে কর্মীদের খাবার নিয়ে অভিযোগ করতেও দেখা গেছে। প্রতিশ্রুতি অনুযায়ী বোনাস পাননি বলেও অনেকে অভিযোগ করেছেন।

এএফপি সাক্ষাত্কার অনুসারে, অক্টোবরের শুরুতে শ্রমিকদের সতর্ক করে বলা হয়েছিল, কারখানার বেশ কয়েকজন লোকের করোনা পজিটিভ। কর্মীরা যেন সকলেই মাস্ক পরিধান করে। এছাড়াও ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা সত্ত্বেও কর্মীদের কাজ চালিয়ে যেতে হবে বলে ঘোষণা দেওয়া হয়।

কোম্পানিটি ২ লাখের বেশি লোককে নিয়োগ করেছে। এর মধ্যে বেশিরভাগই কর্মস্থলের ডরমিটরিতে বাস করে।

অক্টোবরের মাঝামাঝি সময়ে কারখানাটি লকডাউনের অধীনে চলে যায়, শ্রমিকদের প্রতিদিন পরীক্ষা করতে হয় এবং ভাইরাস-সুরক্ষিত স্থানে থাকতে হয়। তবে ফক্সকন জোর দিয়ে প্রাদুর্ভাব সীমিত এবং কর্মচারীদের জীবিকার জন্য ‘প্রয়োজনীয় গ্যারান্টি’ প্রদানের প্রতিশ্রুতি দেয়।

কিন্তু কর্মীরা অভিযোগ জানায়, কাজের পরিবেশ খারাপ এবং যারা সংক্রামিত নয় তাদের জন্য পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা নেই। ফলে শ্রমিকরা অক্টোবরের শেষের দিকে কারখানা থেকে পালাতে শুরু করে, অনেকে দীর্ঘ পথ হেঁটে তাদের গ্রামীণ শহরে ফিরে আসে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওগুলিতে দেখা গেছে, কেউ কেউ মহাসড়কের পাশে লাগেজ নিয়ে বসে আছেন কারণ হ্যাজমাট স্যুটে থাকা কর্মকর্তারা তাদের জীবাণুনাশক স্প্রে করছেন। অপরদিকে কর্তৃপক্ষ নভেম্বরের শুরুতে প্ল্যান্টের চারপাশের এলাকা লক ডাউনে আওতাভুক্ত করে। ফলে ক্রমেই বিশৃঙ্খলা এবং ঘাটতির রিপোর্ট আসতে থাকে।

এএফপির যাচাইকৃত ফুটেজে দেখা যায়, দিনের আলোতে শত শত কর্মচারী রাস্তায় মিছিল করছে। কেউ কেউ দাঙ্গা পুলিশ এবং হ্যাজমাট স্যুটে লোকজনের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হচ্ছে।

সহিংসতা ঘটার কথা ফক্সকন বুধবার নিশ্চিত করেছে। তারা বলেছে শ্রমিকরা বেতন এবং শর্তাদি নিয়ে অসন্তুষ্ট। তবে কোভিড-পজিটিভ কর্মীদের সঙ্গে নতুন কর্মী নিয়োগ দেওয়ার কথা তারা অস্বীকার করেছে।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :