দুর্দান্ত ২ গোলে এগিয়ে গেল জাপান

প্রকাশ | ২৩ নভেম্বর ২০২২, ২০:৪৩ | আপডেট: ২৩ নভেম্বর ২০২২, ২০:৫২

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

কাতার বিশ্বকাপের চতুর্থ দিনের দ্বিতীয় ম্যাচের দ্বিতীর্ধে জার্মানির বিপক্ষে দুর্দান্ত ২ গোলে এগিয়ে গেছে জাপান। এর আগে ১-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় দুদল। ই গ্রুপে এটি জার্মান-জাপানের প্রথম ম্যাচ। 

বুধবার বাংলাদেশ সময় রাত ৭টায় খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে মাঠে নামে জার্মানি ও জাপান।

ম্যাচের ৩৩ মিনিটের মাথায় পেনাল্টি থেকে এ গোল পায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। এছাড়া এ সময়ের মধ্যেই জাপান শিবিরে ৭টি শট নেয় জার্মানি এর মধ্যে দুটি ছিল অন টার্গেট। মাঠে জার্মান দাপটে ম্যাচের ৩৩ মিনিটে একটি শটও নিতে পারেনি জাপান।  

এদিকে প্রথমার্ধের অতিরিক্ত ৫ মিনিটের মাথায় জাপানের জালের আরেকটি বল পাঠালেও অফসাইডের খড়গে বাতিল হয়ে যায় গোলটি। কাই হাভার্টেজ অফসাইড হলে ব্যার্থ হয় জার্মান ফরওয়ার্ড সার্জে গ্নাব্রের চেষ্টা। ভিআর সিদ্ধান্তে গোলটি বাতিল করেন ম্যাচ রেফারি। এতে ১-০ ব্যবধানে বিরতিতে যায় দুদল। 

এরপর দ্বিতীর্ধে নেমে চমক দেখায় জাপান। ম্যাচের ৭৫ ও ৮৩ মিনিটে দুটি গোল করে এগিয়ে যায় জাপান। দুই ফরওয়ার্ড রিৎসু দোয়ান ও টাকুমা সিট গোল দুটি করেন।

এদিকে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি গত ২০১৮ বিশ্বকাপে ছিটকে গিয়েছিল গ্রুপ পর্ব থেকে। এবার সেই ক্ষতে প্রলেপ দিয়ে পঞ্চমবারের মতো সেরা হওয়ার অভিযানে তারা। কাতার মিশনের শুরুতেই হান্সি ফ্লিকের শিষ্যরা পেল এশিয়ার পরাশক্তি জাপানকে।

আসুন দেখে নেই আজকের ম্যাচে দুদলের একাদশ ও ফর্মেশন।

জার্মানি: (৪-২-৩-১) ম্যানুয়েল নয়্যার, ডেভিড রাউম, শ্লোটারবেগ, রুডিগার, নিকালাস সুলে, গুন্ডোগান, কিমিখ, জামাল মুসাইলা, মুলার, জিনাব্রি, কাই হাভার্টেজ।

জাপান: (৪-২-৩-১) শুইচি গোন্ডা, নাগাতোমো, জশিদা, ইটাকুরা, সাকাই, এনডো, তানাকা, কুবো, কামাডা, আইটো, মাইদা। 

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এসএম)