জাপানের কাছে হারল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি

প্রকাশ | ২৩ নভেম্বর ২০২২, ২০:৫৯ | আপডেট: ২৩ নভেম্বর ২০২২, ২১:৪০

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

কাতার বিশ্বকাপের চতুর্থ দিনের দ্বিতীয় ম্যাচে এশিয়ার পরাশক্তি জাপানের কাছে ২ গোলে হেরেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

বুধবার বাংলাদেশ সময় রাত ৭টায় খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে মাঠে নামে দুদল। 

ম্যাচে দ্বিতীয়ার্ধে নেমে চমক দেখায় জাপান। খেলার ৭৫ ও ৮৩ মিনিটে দুটি গোল করে এগিয়ে যায় তারা। দুই ফরওয়ার্ড রিৎসু ডোন ও তাকুমা আসানো গোল দুটি করেন।

এর আগে ম্যাচের শুরুতে ৩৩ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল পায় জার্মানি। মূলত ৩১ তম মিনিটে ডি-বক্সে জাপানি গোলরক্ষক শুইচি গোন্দা বল বাঁচাতে গিয়ে ফাউল করন। শাস্তি হিসেবে পেনাল্টি পায় জার্মানি। পরে মিডফিল্ডার গুন্ডোগানের পেনাল্টি কিকে এ গোলটি আসে। এ সময়ের মধ্যে জাপান শিবিরে ৭টি শট নেয় জার্মানি। এরমধ্যে দুটি ছিল অন টার্গেট। তখন মাঠে জার্মান দাপটে ম্যাচের ৩৩ মিনিটে একটি শটও নিতে পারেনি জাপান। 

প্রথমার্ধের অতিরিক্ত ৫ মিনিটের মাথায় জাপানের জালের আরেকটি বল পাঠালেও অফসাইডের খড়গে বাতিল হয়ে যায় গোলটি। কাই হাভার্টেজ অফসাইড হলে ব্যার্থ হয় জার্মান ফরওয়ার্ড সার্জে গ্নাব্রের চেষ্টা। ভিআর সিদ্ধান্তে গোলটি বাতিল করেন ম্যাচ রেফারি। এতে ১-০ ব্যবধানে বিরতিতে যায় দুদল।

দ্বিতীয়ার্ধে নেমেই একে চমক দেখাতে থাকে জাপান। ম্যাচের ৭৫তম মিনিটে বাম দিক থেকে মিতোমার পাসে শট নেন মিনামিনো। এটি রুখে দেন নুয়্যার। তবে বল আটকে রাখতে পারেননি। ডি বক্সে ফিরে এলে ফিরতি শটে বল জালে জড়ান জাপানি ফরওয়ার্ড রিৎসু ডোন। পরে সমতায় ফেরার মাত্র ৭ মিনিটের মাথায় দ্বিতীয় গোলের দেখা পেয়ে যায় জাপান। ৮৩ মিনিটে ইতাকুনার লং পাস ডান দিকে পান তাকুমা আসানো। একজনকে কাটিয়ে ঢুকে যান ডি বক্সে। এরপর নিখুঁত শটে গোল করেন আসানো। আর এতেই জার্মানদের স্তব্ধ করে ২-১ গোলে এগিয়ে যায় জাপান। এর পর আর ম্যাচে ফিরতে পারেনি তারা।

পুরো ম্যাচের মাত্র ২৬ ভাগ সময় জাপানের নিয়ন্ত্রণে থাকে বল, এর মধ্যেই বাজিমাত করে এশিয়ার শক্তিধর এ দেশটি। পুরো ম্যাচে মোট ১২টি শট নেয় জাপান। এর মধ্যে ৪টি ছিল অন শট। আর এতেই জার্মানদের ঠেকিয়ে দেয় জাপানি দুই ফরওয়ার্ড। অপরদিকে পুরোম্যাচে আধিপত্য বিস্তার করেও শেষ হাসি হাসতে পারেনি জার্মানি। ম্যাচে মোট ২৬টি শট নেয় তারা। এর মধ্যে ৯টি অনশট নিলেও গোলের দেখা পায়নি তারা। জার্মানির একমাত্র গোলটি আসে পেনাল্টি থেকে। 

এদিকে আজকের ম্যাচে দুদল ২০টি ফাউল করলেও কেউ  কেউ হলুদ কার্ড পাননি। এছাড়া জাপানের গোলরক্ষক ৮টি শট সেভ করেছেন অপরদিকে জার্মান গোলরক্ষক সেভ করে দুটি শট। 

আসুন দেখে নেই আজকের ম্যাচে দুদলের একাদশ ও ফর্মেশন।

জার্মানি: (৪-২-৩-১) ম্যানুয়েল নয়্যার, ডেভিড রাউম, শ্লোটারবেগ, রুডিগার, নিকালাস সুলে, গুন্ডোগান, কিমিখ, জামাল মুসাইলা, মুলার, জিনাব্রি, কাই হাভার্টেজ।

জাপান: (৪-২-৩-১) শুইচি গোন্ডা, নাগাতোমো, জশিদা, ইটাকুরা, সাকাই, এনডো, তানাকা, কুবো, কামাডা, আইটো, মাইদা। 

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এসএম)