জমে উঠেছে খেলা, ৩-১ ব্যবধানে এগিয়ে পর্তুগাল

প্রকাশ | ২৪ নভেম্বর ২০২২, ২৩:৩৯

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

কাতার বিশ্বকাপের গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে পরস্পরের বিপক্ষে খেলতে নেমেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল ও ঘানা। প্রথমার্ধ গোলশূন্যতে শেষ হলেও দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নিলেন দলীয় সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো।

ম্যাচের দ্বিতীয়ার্ধে খেলার গতি বাড়িয়ে দেয় পর্তুগাল। ম্যাচের ৬২তম মিনিটে ডি-বক্সের ভেতরে রোনালদোকে অবৈধভাবে বাধা দিলে ফাউলের বাঁশি দেন রেফারি। ফলে পেনাল্টি পেয়ে যায় পর্তুগিজরা। ঠাণ্ডা মাথায় পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন দলনেতা রোনালদো। কিন্তু পর্তুগিজদের বেশিক্ষণ লিড ধরে রাখতে দেয়নি আফ্রিকান দলটি। আট মিনিট পরেই সমতায় ফেরে ঘানা। ম্যাচের ৭৩তম মিনিটে ডি-বক্সের ভেতর থেকে আন্দ্রে অ্যাওয়ে নেয়া ডানপায়ের জোরালো শটে পরাস্থ হন পর্তুগালের গোলরক্ষক।
কিন্তু পর্তুগিজরা যেন সমতায় থাকতে নারাজ। ৭৮ থেকে ৮০ মিনিটের মধ্যে ঘানার জালে পাঠায় আরও দুই গোল। তাতেই ব্যবধান দাঁড়ায় ৩-১। পরের দুটি গোল করেন জাও ফিলিক্স ও রাফায়েল লিও।
নিজেদের প্রথম ম্যাচে খেলতে নেমে বল দখল ও আক্রমণে ঘানাকে পাত্তাই দেয়নি ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। প্রথমার্ধের পুরো সময়ে প্রতিপক্ষের রক্ষণভাগে একের পর এক আক্রমণ চালায় পর্তুগিজরা। পুরো সময়ের ৭০ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে সক্ষম হয় তারা। আর ঘানার গোলবার বরাবর শট নিতে পেরেছে দুটি।
এদিকে পুরো সময়ের কেবল ৩০ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে পেরেছে ঘানা। কিন্তু অনটার্গেট কিংবা অফটার্গেট কোনো শটই নিতে পারেনি আফ্রিকান দলটি।
শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকা পর্তুগাল ম্যাচের ৩১তম মিনিটে গোল আদায় করেছিল। কিন্তু রোনালদো গোল করলেও সেই গোলের আগে ঘানার এক ডিফেন্ডারকে ফাউল করার কারণে গোলটি বাতিল করে দেয় রেফারি ফলে অপেক্ষা আরো বাড়ে রোনালদোদের। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতেই।

পর্তুগাল একাদশ: (ফরমেশন ৪-১-২-১-২)

দিয়েগো কস্তা, দানিলো পেরেইরা, রুবেন দিয়াজ, রুবেন নেভেস, রাপাল গুয়েরেইরো, হোয়াও ক্যান্সেলো, বার্নার্ডো সিলভা, ওতাভিও, ব্রুনো ফার্নান্দেজ, হোয়াও ফেলিক্স এবং ক্রিশ্চিয়ানো রোনালদো।

কোচ: ফার্নান্দো সান্তোস

ঘানা একাদশ: (ফরমেশন ৫-৪-১)

লরেন্স অতজি জিগি, ড্যানিয়েল অ্যামার্তি, মোহাম্মদ সালিসু, আলেকজান্ডার জিকু, আবদুর রহমান বাবা, সেইদু আলিদু, সালিসু আবদুল সামেদ, থমাস পার্টি, আন্দ্রে আইয়ু, মোহাম্মদ কুদুস, ইয়াওকি উইলিয়ামস।

কোচ: অটো অ্যাডো।
(ঢাকাটাইমস/২৪নভেম্বর/এমএম)