আখাউড়ায় সীমান্ত থেকে উদ্ধারকৃত ৫২ কচ্ছপ নদীতে অবমুক্ত

প্রকাশ | ২৫ নভেম্বর ২০২২, ১৫:০৪

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি, ঢাকাটাইমস

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় সীমান্ত থেকে উদ্ধারকৃত ৫২টি বিরল প্রজাতির কচ্ছপ নদীতে অবমুক্ত করা হয়েছে।

শুক্রবার দুপুরে বিজিবি, মৎস্য অফিস ও বন বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে শহরের বড় বাজার এলাকায় তিতাস নদীতে কচ্ছপগুলো অবমুক্ত করা হয়।

এর আগে বেলা ১১টার দিকে উপজেলার দক্ষিণ ইউনিয়নের ফকিরমোড়া বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার মো. মনির হোসেনের নেতৃত্বে বিজিবির একটি দল ভারত সীমান্তবর্তী আব্দুল্লাহপুর গ্রাম থেকে ৩টি বস্তায় ভর্তি অবস্থায় কচ্ছপগুলো উদ্ধার করে। কচ্ছপগুলো ভারতে পাচারের উদ্দেশ্যে আনা হয়েছিল বলে সংশ্লিষ্টদের ধারণা।

অবমুক্তকালে উপস্থিত ছিলেন আখাউড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রওনক জাহান, নায়েব সুবেদার মো. মনির হোসেন, ফরেস্টার আসাদুজ্জামান খান প্রমুখ।

জানতে চাইলে ফকিরমোড়া বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার মো. মনির হোসেন বলেন, গোপনে সংবাদ পেয়ে সীমান্তবর্তী ২০২২ মেইন পিলারের ১০ সাব পিলারের ১০০ গজ অভ্যন্তরে আব্দুল্লাহপুর গ্রামের পাশে খালের পাড় থেকে মালিকবিহীন ৩টি বস্তা উদ্ধার করি। পরে বস্তা খুলে বিরল প্রজাতির ৫২টি কচ্ছপ পাওয়া যায়। এগুলো ভারতে পাচারের উদ্দেশ্যে নিয়ে আসা হয়েছিল বলে ধারণা করছি।

আখাউড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রওনক জাহান বলেন, কচ্ছপগুলো অত্যন্ত বিরল প্রজাতির। এগুলো আমাদের জীব বৈচিত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এদেরকে রক্ষা করা আমাদের দায়িত্ব। এজন্য মৎস্য সংরক্ষণ আইন এবং বন্য প্রাণি সংরক্ষণ আইনে কচ্ছপগুলো নদীতে অবমুক্ত করা হয়েছে। 

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এসএ)