অভিতাভের নাম-ছবি-কণ্ঠস্বর ব্যবহারে আদালতের নিষেধাজ্ঞা

প্রকাশ | ২৫ নভেম্বর ২০২২, ১৬:২৬

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

বলিউডের অন্যতম সেরা মেগাস্টার অমিতাভ বচ্চন। ভারত ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে তার অসংখ্য ভক্ত। তবে যে যত বড় ভক্তই হোন, যেখানে সেখানে অমিতাভ বচ্চনের নাম ব্যবহার বা ছবি আর লাগিয়ে রাখা যাবে না।

ভিডিও কিংবা অডিওর মধ্যে হঠাৎ অমিতাভের কণ্ঠস্বর? শুনতে ভালো লাগলেও এটিও আর ব্যবহার করা যাবে না। শুক্রবার এমনই নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্টে। আপত্তি তুলে আবেদন জানিয়েছিলেন ‘বিগ বি’ স্বয়ং। তারপরই এই বিধিনিষেধ জারি হলো।

নতুন আইন অনুসারে, অমিতাভের অনুমতি ছাড়া তার ছবি, নাম কিংবা কণ্ঠস্বর কোনো রকম ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না। পাশাপাশি তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে শুরু করে টেলিকম পরিষেবা প্রদানকারীদেরও নির্দেশ দেওয়া হয়েছে, এমন যা কিছু বাজারে রয়েছে সে সব তুলে নিতে হবে।

দিল্লি হাইকোর্টের বিচারক নবীন চাওলা বলেন, ‘তিনি (অমিতাভ বচ্চন) একজন সুপরিচিত ব্যক্তিত্ব, যাকে বহু বিজ্ঞাপনের মুখ হিসাবে ব্যবহার করা হয়েছে। কিন্তু সবগুলোই যে অনুমতি নিয়ে করা হয়েছে এমনটা নয়। এতেই ক্ষুব্ধ অভিনেতা।’

বিচারক নবীন সাফ জানান, অমিতাভের মতো তারকাদের মুখ দেখিয়ে কোনো সংগঠন বা ব্যক্তি বিনা অনুমতিতে পণ্যের প্রচার করতে পারবেন না। আদালতের কাছে অমিতাভের আর্জিও ছিল সেটাই। জানিয়েছিলেন, তিনি ‘ব্যবহৃত’ হতে চান না।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এজে)