সৌদি আরবে প্রবল বর্ষণে নিহত ২

প্রকাশ | ২৫ নভেম্বর ২০২২, ১৫:১৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

বৃহস্পতিবার সৌদি আরবের উপকূলীয় শহর জেদ্দাসহ পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টিপাতের ফলে ফ্লাইট বিলম্বিত এবং স্কুল বন্ধ করতে হয়েছে। ঘটনায় দুইজন নিহত হয়েছে বলে কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

মক্কা আঞ্চলিক সরকার টুইটারে জানিয়েছে, ‘এখন পর্যন্ত দুটি মৃত্যু রেকর্ড করা হয়েছে। আমরা সবাইকে প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।’

মক্কা অঞ্চলের মধ্যে রয়েছে জেদ্দা। এটি প্রায় চল্লিশ লাখ বাসিন্দা সমৃদ্ধ রাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর। মক্কা ইসলামের পবিত্রতম শহর যেখানে লাখ লাখ মানুষ প্রতি বছর হজ ও ওমরাহ করতে আসে। মক্কার সঙ্গে দুটি সংযোগকারী রাস্তা বৃষ্টি শুরু হওয়ার পরে বৃহস্পতিবার বন্ধ করে দেওয়া হয়েছিল বলে রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে। যদিও পরে এটি আবার চালু করা হয়।

শহরের কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ বলেছে, ‘আবহাওয়া পরিস্থিতির কারণে কিছু ফ্লাইটের প্রস্থান বিলম্বিত হয়েছে এবং যাত্রীদের আপ-টু-ডেট সময়সূচীর জন্য ক্যারিয়ারের সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানানো হয়েছে।

অফিসিয়াল সৌদি প্রেস এজেন্সি ভোরের আগে জানিয়েছে, সারা দিন বৃষ্টিপাত অব্যাহত থাকার পূর্বাভাস থাকায় শহরের স্কুলগুলি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

এসপিএ আরও জানিয়েছে, ‘পুরুষ ও মহিলা শিক্ষার্থীদের নিরাপত্তা রক্ষার জন্য রাবিঘ এবং খুলাইস শহরের কাছের স্কুলগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল।’

এর আগে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে ২-১ গোলের ব্যবধানে সৌদি ফুটবল পরাজিত করায় রাজা সালমান বুধবার পর্যন্ত দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করেন।

জেদ্দায় প্রায় প্রতি বছরই শীতকালীন ঝড় ও বন্যা দেখা দেয়। এখানে বাসিন্দারা দীর্ঘদিন ধরে দুর্বল অবকাঠামোর কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে। বন্যায় ২০০৯ সালে শহরে ১২৩ জন এবং দুই বছর পরে আরও ১০ জনের মৃত্যু হয়েছিল।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/ এসএটি)