ইরানের ফুটবলার গ্রেপ্তার

প্রকাশ | ২৫ নভেম্বর ২০২২, ২০:১৪

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

কাতার বিশ্বকাপে প্রথম খেলায় ইংল্যান্ডের কাছে হারের ম্যাচের শুরুতে জাতীয় সঙ্গীত গাননি ইরানের কোনো ফুটবলার। 

এর ফলের যা হওয়ার কথা ছিল তারই ইঙ্গিত পাওয়া গেল। এই রেশে সামিল হয়ে দেশটির সাবেক ফুটবলার ভোরিয়া ঘাফৌরি গ্রেপ্তার হয়েছেন। খবর- আলজাজিরা।

এবার দেখার বিষয় বিশ্বকাপের এ দল নিয়ে কী পদক্ষেপ নেয় ইরান সরকার। তবে এর মধ্যে ওয়েলসের বিরুদ্ধে আজকের ম্যাচে জয় পেয়েছে ইরান।  

জানা যায়, আগের বিশ্বকাপে দলে ছিলেন এই ফুটবলার। তবে এবারের আসরে জায়গা পাননি তিনি। কিন্তু ঘরোয়া লিগে নিয়মিত খেলছেন ভোরিয়া ঘাফৌরি।

আলজাজিরার খবরে বলা হয়, ফুলাদ খুজেস্তানের হয়ে খেলেন তিনি। ক্লাবে অনুশীলন শেষ করে বের হলে তাকে গ্রেপ্তার করে নিরাপত্তা বাহিনী। তার বিরুদ্ধে ইরানে হিজাববিরোধী আন্দোলনে সমর্থন ও দেশের বিরুদ্ধে কুৎসা রটানোর অভিযোগ আনা হয়। 

জাতি হিসেবে কুর্দিশ ভোরিয়া ইরানের প্রথম সারির ক্লাব এস্তেঘলালের অধিনায়ক ছিলেন। সরকারের বিরুদ্ধে কথা বলার কারণে কিছুদিন আগে তার চুক্তি বাতিল হয় বলেও অভিযোগ উঠে।

আলজাজিরার খবরে আরো বলা হয়, ইরানে হিজাব বিরোধী আন্দোলনে প্রকাশ্যে সমর্থন দিয়েছেন ভোরিয়া। এর মধ্যে গত সোমবার ইংল্যান্ডের বিপক্ষে ইরানের ফুটবলাররা জাতীয় সঙ্গীতের সময় নীরব ছিলেন। এসময় স্টেডিয়ামে অনেক সমর্থকও চুপ থাকেন।

এর রেশ ধরেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। একইসঙ্গে ইরান সরকার সতর্ক করে জানিয়েছে, ভোরিয়ার মতো আর কেউ বিরোধিতা করলে তাদেরকেও গ্রেপ্তার করা হবে।

প্রসঙ্গত, চলতি বছরের সেপ্টেম্বরে ইরানি তরুণী মাহশা আমিনির মৃত্যুর পর ফুঁসছে ইরান। বিক্ষোভে ফেটে পড়েন হাজারো মানুষ। শুরু হয় হিজাব বিরোধী আন্দোলন। এতে বিশ্বের বিভিন্ন দেশ সমর্থন দেয়। এর পর থেকে এ ইস্যুতে কঠোর অবস্থানে যায় দেশটির সরকার।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এসএম)