পোল্যান্ডকে প্যাট্রিয়ট দেয়ার প্রস্তাব জার্মানির, মিলল অবাক করা জবাব

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ নভেম্বর ২০২২, ২২:০৯ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২২, ২২:০২

রুশ-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে পোল্যান্ডকে অত্যাধুনিক মার্কিন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েনের প্রস্তাব দিয়েছিল জার্মানি। কিন্তু ওয়ারশ এ প্রস্তাব প্রত্যাখ্যান করে অবাক করা জবাব দিয়েছে। দেশটি বলেছে, তাদের এ ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রয়োজন নেই। বরং এসব প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনকে দেওয়া হোক।

পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী মারিউস ব্লাসজ্যাক ওই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তার দেশের বদলে ইউক্রেনে পাঠাতে তিনি জার্মানিকে প্রস্তাব দিয়েছেন।

মারিউস এক টুইটার পোস্টে লিখেছেন, ‘আরও রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর আমি জার্মানিকে বলেছি, পোল্যান্ডের জন্য যে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠানোর প্রস্তাব দেওয়া হয়েছে, তা যেন ইউক্রেনে পাঠানো হয়। এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা যেন দেশটির পশ্চিমাঞ্চলীয় সীমান্তে মোতায়েন করা হয়।’

ন্যাটোর বাইরের কোনো দেশে এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বসানোর সুযোগ নেই জানার পরও ওয়ারশের তরফ থেকে এমন অবাক করা জবাব মিলল।

গত সপ্তাহে পোল্যান্ডের ভূখণ্ডে একটি ক্ষেপণাস্ত্র পড়ে। রাশিয়ার ক্ষেপণাস্ত্র ঠেকাতে গিয়ে ইউক্রেন ক্ষেপণাস্ত্র ছুড়েছিল, যা পোল্যান্ডে গিয়ে পড়ে। এতে দুজন নিহত হন। এই ঘটনার পর পোল্যান্ডের আকাশসীমার সুরক্ষায় সেদেশকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর প্রস্তাব দেয় জার্মানি। কিন্তু পোল্যান্ড সেই প্রত্যাখ্যান করে পাল্টা প্রস্তাব দেয়।

তবে জার্মানিও পোল্যান্ডের প্রস্তাব মেনে নেয়নি। তারা বলেছে, এই প্রতিরক্ষা ব্যবস্থা শুধু পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যভুক্ত এলাকায় ব্যবহারের জন্য প্রযোজ্য। ইউক্রেন ন্যাটোর সদস্য নয় বলে সেখানে তা পাঠানো যাচ্ছে না।

ঢাকাটাইমস/২৫নভেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :