হাতিরঝিলের আদলে দৃষ্টিনন্দন পার্ক ও লেক হচ্ছে নারায়ণগঞ্জে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ১১:০০ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২২, ১০:৫২

পরিবেশবান্ধব ও সবুজ নগরী হিসেবে গড়ে তুলতে রাজধানীর হাতিরঝিল প্রকল্পের আদলে বিনোদনমূলক পার্কসহ দৃষ্টিনন্দন দুটি লেক নির্মাণ করছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

সিটি করপোরেশনের নিজস্ব তহবিলসহ বিশ্বব্যাংক ও জাইকার অর্থায়নে ৩৫৭ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন এই তিন প্রকল্পের মধ্যে একটির শতভাগ এবং অপর প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে। এরই মধ্যে এই তিনটি প্রকল্প সর্বস্তরের মানুষের বিনোদনকেন্দ্রে পরিণত হয়েছে।

নগরবাসীর বিনোদনের চাহিদাকে গুরুত্ব দিয়ে বিশুদ্ধ পরিবেশ সৃষ্টি করতে এসব প্রকল্প হাতে নেওয়া হয় বলে জানান নাসিক মেয়র ডা. সেলিনা হয়াৎ আইভী। তিনি বলেন, ‘নগরবাসীর চাহিদাকে প্রাধান্য দিয়ে এবং নারায়ণগঞ্জকে সবুজ নগরীতে পরিণত করতে সিটি করপোরেশন এসব উদ্যোগ নিয়েছে।’

যান্ত্রিক কোলাহল থেকে মানুষকে স্বস্তি দিতে ও বিনোদনের ব্যবস্থা করতে সবুজ নগরায়ণের পরিকল্পনা হাতে নেয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। শহরের দেওভোগ, বাবুরাইল, নিমতলা, জল্লারপাড় ও জিমখানা এলাকায় বস্তি, পরিত্যক্ত জলাশয় এবং বেশ কয়েকটি খাল পুনরুদ্ধার করে ২০১১ সাল থেকে সৌন্দর্যবর্ধনের কাজ শুরু করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

এরই ধারাবাহিকতায় ২০১৮ সালে পার্কের অনুমোদন পেয়ে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে দেওভোগ এলাকায় ১৮ একর জায়গা নিয়ে ৫৭ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে রাজধানীর হাতিরঝিল প্রকল্পের আদলে শেখ রাসেল পার্কের নির্মাণকাজ শুরু হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের নামে নামকরণ করা জেলার সবচেয়ে দৃষ্টিনন্দন এই পার্কটির ৯০ শতাংশ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। পুরো কাজ শেষ না হতেই পার্কটি নগরবাসীর প্রধান বিনোদনকেন্দ্রে পরিণত হয়েছে।

লেকের স্বচ্ছ টলমলে পানি, চারপাশের সবুজ বৃক্ষ ঘেরা বসার বেঞ্চ, পায়ে চলার সরুপথ এবং বিশাল খেলার মাঠই পার্কটির মূল আকর্ষণ। এ ছাড়া দর্শনার্থী ও স্থানীয়দের বিনোদনের জন্য রয়েছে সুইমিংপুল, খোলা মঞ্চ, দৃষ্টিনন্দন সেতু, বোট ক্লাব, ওয়াটার গার্ডেন, ওয়াটার বডি এবং শান বাঁধানো ছয়টি ঘাট। প্রকৃতির সঙ্গে কৃত্রিমতার সংমিশ্রণে গড়া এই পার্কের নজরকাড়া সৌন্দর্য আকৃষ্ট করেছে দর্শনার্থীদের।

পার্কের দক্ষিণ পাশে বাবুরাইল এলাকাজুড়ে শীতলক্ষ্যা নদী থেকে ধলেশ্বরী নদী পর্যন্ত ২ দশমিক ৮ কিলোমিটার বিস্তৃত সংযোগ খাল পুনরুদ্ধার ও খনন করে ২০১৯ সালে ২০০ কোটি টাকা ব্যয়ে উন্নয়ন ও লেক নির্মাণের কাজ শুরু হয়। বিশ্বব্যাংকের অর্থায়নে নির্মিত বাবুরাইল লেকটির শতভাগ কাজ শেষও হয়েছে। সবুজে ঘেরা দুই পাশে মানুষের চলাচলের প্রশস্ত রাস্তার মধ্য দিয়ে বয়ে চলা দৃষ্টিনন্দন লেকটি সব ধরনের মানুষের নজর কাড়ছে। বিশুদ্ধ বাতাসে বুক ভর নিঃশ্বাস নিতে ও অবসর সময় কাটাতে দূর-দূরান্তের দর্শনার্থীরাও প্রতিদিন আসছেন লেকের সৌন্দর্য উপভোগ করতে।

শহরের বাইরে সিটি করপোরেশনের সিদ্ধিরগঞ্জ এলাকায় ৫ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ খাল উদ্ধার ও খনন করে নির্মাণ করা হচ্ছে দৃষ্টিনন্দন ডিএনডি লেক। রাজধানীর হাতির ঝিল প্রকল্পের আদলে জাইকার অর্থায়নে ১০০ কোটি টাকা ব্যয়ে ২০১৯ সাল থেকে নির্মাণাধীন লেকের ৭৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

সৌন্দর্যবর্ধনের পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষা এবং বৃষ্টির পানি ধারণের জন্য সংরক্ষিত জলাধার হিসেবে কাজ করবে এই লেক। লেকের সৌন্দর্যবর্ধনে নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন তিনটি সেতু, তিনটি ফুট ওভারব্রিজ, এম্ফিথিয়েটার, তিনটি ভাসমান মঞ্চ, নৌকা চালনার ৯টি ঘাট, তিনটি ওয়াটার গার্ডেন, তিনটি ঝুলন্ত বাগান, দুটি ফোয়ারা, দুটি ওয়েটিং সেড, ছয়টি দোলনা ও বসে সময় কাটানোর জন্য ১৩২টি বেঞ্চ। ২০২০ সালে প্রকল্পটি শেষ হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা সম্ভব হয়নি। তবে চলতি বছরেই লেকের কাজ শেষ হবে বলে আশা করছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

তিনি আরও বলেন, উন্নয়ন প্রকল্পগুলোর নির্মাণকাজ শতভাগ সম্পন্ন হওয়ার পরই আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে সর্বসাধারণের জন্য খুলে দেয়া হবে। এ ছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পর্যাপ্ত পরিমাণ উন্মুক্ত জায়গা রাখাসহ শিশুবান্ধব নগর গড়তে আরও নানা পরিকল্পনা হাতে নিয়েছি।

পাশাপাশি প্রতিটি ওয়ার্ডে সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়নে মসজিদ, খেলার মাঠ এবং নদীর তীরে ওয়াকওয়ে নির্মাণকাজ চলছে বলেও জানান মেয়র আইভী।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

তত্ত্বাবধায়ক সরকার ছাড়াই নির্বাচন হবে: তথ্যমন্ত্রী

একটি মৃত ইস্যু নিয়ে বিএনপি মাঠে নামার চেষ্টা করছে: শিক্ষামন্ত্রী

উন্নয়নের বার্তা নিয়ে রবিবার রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী, ২৫ প্রকল্প উদ্বোধন

বিষাক্ত মদপানে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি আরও ৭ জন

ফরিদপুরে শেখ কামাল আন্তঃস্কুল, মাদ্রাসা ও অ্যাথলেটিক্স ইভেন্টের প্রতিযোগিতা শুরু

সোনারগাঁয়ে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ

গাইবান্ধায় বৃদ্ধকে গলা কেটে হত্যা, ব্যবহৃত ছুরি উদ্ধার

মারামারি থামাতে গিয়ে ছু‌রিকাহত ছাত্রলীগ নেতা, অবস্থা সংকটাপন্ন

একমাত্র মেয়ের শরীরে ক্যানসার, চিকিৎসার টাকা না থাকায় কাঁদছেন মা-বাবা

পূবাইলে নবম বিসিএস ক্যাডারদের মিলন মেলা

এই বিভাগের সব খবর

শিরোনাম :