মহিলা আ.লীগের সম্মেলন: খাবার হাতে পেয়েই কেউ কেউ সম্মেলনস্থলের বাইরে

প্রকাশ | ২৬ নভেম্বর ২০২২, ১৬:৩১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

মহিলা আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ঘিরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে সম্মেলনে যোগ দিতে ঐতিহাসিক এই উদ্যানে এসে জড়ো হয়েছেন নেতাকর্মীরা।

 

শনিবার দুপুর আড়াইটার দিকে সম্মেলনের মূল অনুষ্ঠান শুরু হয়। বিকাল ৩টায় সম্মেলন মঞ্চে ওঠেন প্রধান অতিথি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে সম্মেলনের মূল পর্ব শুরুর আগেই খাবারের প্যাকেট হাতে পেয়ে সম্মেলনস্থল ত্যাগ করেছেন অনেকেই।

 

বিকাল ৩টার আগে থেকেই অনেককে সম্মেলনস্থল ত্যাগ করতে দেখা গেছে। প্রধানমন্ত্রী সম্মেলনমঞ্চে ওঠার পর অনুষ্ঠানিকভাবে শুরু হয় দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় নারী সংগঠনটির সম্মেলন। তখনও বিভিন্ন থানা, ওয়ার্ড ও ইউনিট থেকে মহিলা আওয়ামী লীগের নেত্রীরা দলে দলে সম্মেলনস্থলের দিকে যাচ্ছেন। ঠিক সেই সময় দলে দলে বাংলা একাডেমি হয়ে টিএসসিতে (শিক্ষক-ছাত্র কেন্দ্র) মহিলা আওয়ামী লীগের সম্মেলনে আসা নারীদের বের হয়ে যেতে দেখা গেছে। তারা টিএসসি থেকে কেউ শাহবাগের দিকে, কেউবা যাচ্ছেন চানখারপুলের দিকে। তাদের সঙ্গে কথা হলে বেশ কয়েকজন জানান, বনানী থেকে এসেছেন, এখন চলে যাচ্ছেন।

 

এদিকে সম্মেলনের মূল অনুষ্ঠান শুরুর আগেই সম্মেলনস্থল ত্যাগ করা সবার হাতে খাবারের প্যাকেট দেখা গেছে। এ সময় টিএসসিতে আসা আরেকটি মিছিল থেকে এক নারী বলেন, ‘খাবার পাইয়া চলে যাও? ভালো! ভালো!’

 

শনিবার সকাল থেকে রাজধানী ও রাজধানীর বাইরের হাজার হাজার নেতাকর্মীর আগমন ও  স্লোগানে মুখর হয়ে ওঠে ঐতিহাসিক উদ্যানটি। খণ্ড খণ্ড মিছিল নিয়ে স্লোগানে বিভিন্ন রঙিন পোশাকে উদ্যানের দিকে আসতে দেখা গেছে নেতাকর্মীদের।

 

এদিকে সম্মেলন ঘিরে যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। উদ্যানে প্রবেশের সব গেটে পুলিশ অবস্থান নিয়েছে।

 

সম্মেলনে আসা নেতাকর্মীরা বিভিন্ন রঙের টি-শার্ট, ক্যাপ পরেছেন। তাদের হাতে রয়েছে বাহারি ব্যানার ও প্ল্যাকার্ড। খণ্ড খণ্ড মিছিল আর ‘জয় বাংলা’, ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগানের সঙ্গে বাদ্যযন্ত্র বাজিয়ে উৎসবের আমেজে মানুষ সোহরাওয়ার্দী উদ্যানে আসেন।

 

এদিকে সোহরাওয়ার্দী উদ্যানের সম্মেলনস্থলে প্রবেশের জন্য একাধিক গেট রাখা হয়েছে। বিভিন্ন প্রবেশপথে লাইনে দাঁড়িয়ে নেতাকর্মীদের সম্মেলনস্থলে ঢুকতে দেখা গেছে। আর  নিরাপত্তার জন্য তল্লাশির কাজ করছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/কেআর/কেএম)