ব্রাজিলের চলচ্চিত্র উৎসবে মুঠোফোন ক্যাটাগরিতে বিজয়ী চৈতন্যের ‘মাটিশ্বর’

পুলক রাজ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২২, ১৭:২২

জেলে সম্প্রদায় থেকে উঠে আসা এক স্বপ্নময় তরুণ চৈতন্য রাজবংশী। সম্প্রতি তার নির্মিত ‘মাটিশ্বর’ ব্রাজিলের ‘ফেস্টিভ্যাল ডি সিনেমা অল্টার ডু চাও ২০২২’ নামক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতায় ‘স্মার্টফোন ইন্টারন্যাশনাল’ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে।

এর আগেও চলচ্চিত্রটি বাংলাদেশসহ ভারত, কানাডাতে প্রদর্শিত হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয় ছাত্র থাকা অবস্থায় চৈতন্যের বেশ কিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ প্রশংসিত হয়েছে।

চৈতন্য রাজবংশী সুনিপুণ দক্ষতায় ফ্রেমে ফ্রেমে বন্দী করেছেন মাটির কথা, মানুষের কথা। ঢাকা টাইমসের পক্ষ থেকে কথা হয় চৈতন্যের সঙ্গে। ব্রাজিলের আন্তর্জাতিক চলচ্চিত্র প্রতিযোগিতায় ‘মাটিশ্বর-দ্যা স্পিরিট অফ ক্লে’ বিজয়ী হওয়ায় ভালো লাগার অনুভূতি প্রকাশ করেন এই তরুণ নির্মাতা।

চৈতন্য বলেন, ‘মাটিশ্বর আমার প্রথম প্রামাণ্যচিত্র। এই ছবিটা আমি নির্মাণ করেছি একটি মোবাইলফোন দিয়ে। কারণ ওই সময়ে করোনা মহামারীর কারণে ক্যামেরা বলেন কিংবা বাজেট কোনোটাই আমার কাছে ছিল না। তাই হাতের কাছে যা পেয়েছি সেটা দিয়েই কাজ করেছি।’

সিনেমাটিতে মাটির একটা ব্যাপার আছে, সেই বিষয়ে চৈতন্য বলেন, ‘হ্যা, মাটির সাথে মানুষের যে আত্মিক সম্পর্ক, সেই বিষয়টাই তুলে ধরার চেষ্টা করেছি। ছোটবেলা থেকেই তো তাদের দেখে আসছি, শৈশব থেকেই তাদের কথা-সুর হৃদয়ে গেঁথে ছিল।

মোবাইলফোন দিয়ে সিনেমা নির্মান করতে গিয়ে কী ধরনের বাধার সম্মুখীন হয়েছেন প্রশ্নের জবাবে চৈতন্য বলেন, ‘আসলেযাদের নিয়ে সিনেমাটা বানিয়েছি তাদের সাথে মিশতে হয়েছে। দিনের পর দিন তাদের সাথে থাকতে হয়েছে। তারপর একসময় তারা আমাকে নিজেদের মতোই ভেবেছেন। তখন তাদের কথা ধারণ করেছি। গালিও খেয়েছি অনেকের। তবে কাজ শেষে তারা খুবই প্রশংসা করেছেন।’

এখন নতুন কোনো নির্মাণ নিয়ে ভাবছেন কি না প্রশ্নের জবাবে এই নির্মাতা বলেন, ‘আসলে স্বাধীনভাবে সিনেমা নির্মাণ করাটা একটু চ্যালেঞ্জিং। বাজেটের বিষয় থাকে, ইকুইপমেন্টের ব্যাপার থাকে। তবে ‘বৃক্ষ বৈভব’ নামে একটি ফিচার ফিল্ম করবো। এখন স্ক্রিপ্ট নিয়ে ভাবছি। তবে এই কাজে বাজেট লাগবে বেশ। সুযোগ পেলে বড় কাজ করবো।’

চৈতন্য রাজবংশী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে স্নাতকোত্তর করছেন। বিশ্ববিদ্যালয়ের নবীনবরণের সময় ‘অন্তরালের গান’ নামে একটা চার মিনিটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বানিয়ে সকলের নজর কাড়েন চৈতন্য।

তার নির্মাণ করা উল্লেখযোগ্য স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্যে আছে—‘প্রারম্ভ’, ‘প্রত্যর্পণ’, ‘না’, ‘পরভুঁই’। এর মধ্যে পঞ্চম ছবি ‘প্রত্যর্পণ’ দেখতে আসা প্রায় ৫০০ দর্শকের টিকিটের টাকা সহায়তা হিসেবে দিয়েছেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ক্যানসার আক্রান্ত শিক্ষার্থী মিজানের চিকিৎসার জন্য।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/পিআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :