মেসির ম্যাজিকে মেক্সিকোকে হারিয়ে টিকে রইল আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ নভেম্বর ২০২২, ০৩:২১ | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২২, ০২:৫৭

মেসির পায়ের ম্যাজিক আরও একবার দেখলো ফুটবলবিশ্ব। নিজে গোল করলেন, সেই সঙ্গে সতীর্থকে দিয়েও করালেন। তাতেই ২-০ গোলে জয় পেয়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা। এই জয়ের ফলে কাতার বিশ্বকাপে টিকে রইল দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

কাতারের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে নেমে বল দখলে ও আক্রমণে আধিপত্য ছিল আর্জেন্টিনার। পুরো ম্যাচের ৫৯ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে সক্ষম হয়েছে লিওনেল মেসির দল। আর প্রতিপক্ষের গোলবার বরাবর শট নিতে পেরেছে মোট দুটি। গোলও পেয়েছে দুটি।

অন্যদিকে বল দখলে পিছিয়ে থাকা মেক্সিকো পুরো ৩৯ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখে। আর আর্জেন্টিনার গোলবার বরাবর শট নিতে পেরেছে একটি। কিন্তু আসেনি কোনো গোল।

ম্যাচের প্রথমার্ধ ছিল একদম ধীরগতির। দক্ষিণ এশিয়ার ফুটবল দলগুলো যেধরনের খেলা খেলে, আর্জেন্টিনার খেলার ধরনও ছিল ঠিক একই। প্রথমার্ধে অনটার্গেটে কোনো শট নিতে পারেনি আর্জেন্টিনা। অন্যদিকে মেক্সিকোর খেলাতেও তেমন ধার না থাকায় গোলশূন্য ব্যবধানেই বিরতিতে যায় দুদল।

দ্বিতীয়ার্ধের খেলায় গোলের জন্য মরিয়া হয়ে ওঠে লিওনেল স্কালোনির শিষ্যরা। সেই সুবাদে ম্যাচের ৬৪তম মিনিটে লিড নেয় ফুটবলবিশ্বের অন্যতম শক্তির এই দলটি। এ সময় অ্যাঞ্জেল ডি মারিয়ার দেয়া পাসে ডি-বক্সের বাইরে থেকে লিওনেল মেসির নেয়া বাঁ-পায়ের শট পরাস্থ করে মেক্সিকান গোলকিপারকে।

পিছিয়ে পড়া মেক্সিকোকে ম্যাচে ফেরার কোনো সুযোগই দেয়নি আর্জেন্টিনা। উল্টো খেলার একদম অন্তিম মুহূর্তে ব্যবধান দ্বিগুন করে নেয় লাতিন আমেরিকান দলটি। ৮৮তম মিনিটে মেসির দেয়া পাসে ডি-বক্সের বাইরে থেকে ডানপায়ের এক নান্দনিক শটে গোল করেন এনজো ফার্নান্দেস। এরপর আর কোনো গোল না হওয়ায় ২-০ গোল ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে মেসি বাহিনী।

এ জয়ের ফলে ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দুই নম্বরে ওঠে এসেছে আর্জেন্টিনা। সমান ম্যাচে মাত্র ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে অবস্থান মেক্সিকোর। আর সর্বোচ্চ ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে রবার্তো লেভানডোস্কির পোল্যান্ড। আর্জেন্টিনার চেয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় ৩ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে সৌদি আরব।

আর্জেন্টিনা একাদশ (৪-৩-৩):

এমিলিয়ানো মার্টিনেজ (গোলরক্ষক), নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্টিনেজ, মার্কোস আকুনা, গঞ্জালো মন্টিয়েল, রদ্রিগো ডি পল, গুইদো রদ্রিগেজ, এলেক্সিস ম্যাকএলিস্টার, অ্যাঞ্জেল ডি মারিয়া, লিওনেল মেসি, লওতারো মার্টিনেজ।

কোচঃ লিওনেল স্কালোনি

মেক্সিকো একাদশ (৪-৩-৩):

গুইলারমো ওচোয়া, হেক্টর মোরেনো, আরাউহো, জেসুস গালারডো, সিজার মন্টেস, গালার্দো, গুয়ারদাদো, হেক্টর হেরেরা, লুইস শাভেজ, হার্ভিং লোজানো, অ্যালেক্সিস ভেগা।

কোচঃ টাটা মার্টিনো

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :