সুইজারল্যান্ডের বিপক্ষে নেইমারের পরিবর্তে একাদশে কে?

প্রকাশ | ২৮ নভেম্বর ২০২২, ১৫:২১ | আপডেট: ২৮ নভেম্বর ২০২২, ১৫:২৪

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

তারুণ্যে ভরা ব্রাজিলের একাদশে সুইজারল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচে নেইমারের পরিবর্তে একাদশে কে থাকছেন। এটি এখন হট টপিক।

কাতার বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে জিতে নকআউট পর্ব নিশ্চিত করতে মুখিয়ে আছে এ আসরের ফেভারিট ব্রাজিল।

তবে, ইনজুরির কারণে আজকের ম্যাচে দলে থাকছেন না তারকা ফুটবলার নেইমার। তার পরিবর্তে একাদশে কাকে খেলানো হবে সেটি নিয়ে চলছে আলোচনা। 

বলা হচ্ছে ব্রাজিল নেইমার নির্ভর দল নয়। ভিনিসিয়ার জুনিয়র, রাফিনিয়া, জেসুস, রিচার্লিসনদের মতো তরুণ ফুটবলার রয়েছে এ দলে। তবে একথার প্রমাণ করার সময় আজ। নেইমারবিহীন ব্রাজিল কেমন খেলে সেটি দেখতে মুখিয়ে আছেন অনেকে। 

এবার বাম উইংয়ে খেলছেন ভিনিসিয়াস জুনিয়র। ব্রাজিলের কোচ তিতে নেইমারকে খেলাচ্ছেন প্রতিপক্ষ বক্সের সামনে ‘জোন ১৪’ অঞ্চল থেকে লেফট হাফ স্পেসের আশেপাশে। এটা এমন একটা পজিশন যেখান থেকে গোলের সুযোগ তৈরি করা যায়, গোলে সহায়তা করা যায় এবং গোলও করা যায়। উইঙ্গার থেকে নেইমার এবারের বিশ্বকাপে খেলছে ইনসাইড প্লেমেকারের মত। 

তবে এমন পজিশনে বিকল্প ফুটবলার বের করা কঠিন। তবুও ব্রাজিলকে তার বিকল্প ফুটবলারকে নিয়েই মাঠে নামতে হবে। আর সেক্ষেত্রে দুজন ফুটবলারের নাম বেশি শোনা যাচ্ছে নেইমারের পজিশনের জন্য। 

নেইমারের পরিবর্তে একাদশে দেখা যেতে পারে রদ্রিগো গোয়েজকে। রিয়াল মাদ্রিদে খেলা এই ফুটবলার যদিও মূলত ডান উইংয়ে খেলে থাকেন তবে সুইজারল্যান্ডের বিপক্ষে তিতে তাকেও নেইমারের জায়গায় ব্যবহার করতে পারেন। এছাড়া তিতের আরেকটি বিকল্প ফুটবলার হলো লুকাস পাকেতা। 

এবারের বিশ্বকাপে নেইমারকে যে ভূমিকায় খেলানো হচ্ছে পাকেতা তার ক্লাব ওয়েস্ট হ্যামেও প্রায় একই ভূমিকায়ই খেলে থাকেন। ফলে নেইমারের পজিশনে পাকেতাকেও দেখা যেতে পারে। 

আজ বাংলাদেশ সময় রাত ১০টায় সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। 

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এসএম)