ফরিদপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড

প্রকাশ | ২৮ নভেম্বর ২০২২, ১৯:০৪

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

ফরিদপুরে স্ত্রী রিনা বেগমকে (২৬) হত্যার দায়ে স্বামী হাসান মাতুব্বরকে (৩৪) যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড এবং ২০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। 

জরিমানার টাকা অনাদায়ে তাকে আরও এক বছর বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

সোমবার (২৮ নভেম্বর) দুপুর দেড়টার দিকে ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক শিহাবুল ইসলাম এ আদেশ দেন। রায় ঘোষণার সময় স্বামী হাসান মাতুব্বর আদালতে উপস্থিত ছিলেন। রায় প্রদানের পর তাকে পুলিশ প্রহরায় জেলা কারাগারে নিয়ে যাওয়া হয়।

মামলার এজাহার সূত্রে জানা যায়, হাসান মাতুব্বর ফরিদপুরের সালথা উপজেলার রামকান্তপুর ইউনিয়নের রামকান্তপুর গ্রামের বাসিন্দা। স্ত্রী রিনা বেগম একই উপজেলার মাঝারদিয়া ইউনিয়নের কুমারপট্টি গ্রামের মো. শাহাজাহান শেখের মেয়ে।

২০১২ সালে হাসানের সঙ্গে রিনার বিয়ে হয়। তাদের তানিসা (৭) ও তালহা (৫) বছর নামে একটি মেয়ে ও ছেলে আছে।

বিয়ের পর হাসান তার স্ত্রীকে নিয়ে ঢাকা চলে যান। বিয়ের পর থেকে স্বামী হাসান মাতুব্বর পারিবারিক বিভিন্ন বিষয় নিয়ে তার স্ত্রীকে মানসিক ও শারীরিক নির্যাতন করে আসছিলেন। এ ঘটনা রিনা বেগম তার বাবার বাড়িতে জানায়। এরপর রিনা বেগমকে তার পরিবারের লোকজন ঘটনার সাত/আট মাস আগে তার দুই সন্তান সহ গ্রামের বাড়িতে নিয়ে আসেন।

এর ছয়মাস পর রিনা বেগম ফরিদপুরে কাজের জন্য আসেন। তিনি শহরের চরকমলাপুর এলাকায় একটি ভাড়া বাড়িতে থাকতেন। রিনা বিভিন্ন বাসায় গৃহকর্মী হিসেবে কাজ করে জীবিকা নির্বাহ করতেন। রিনাকে ঢাকা থেকে নিয়ে আসায় শ্বশুরবাড়ির লোকজন ক্ষিপ্ত হয়। রিনার মৃত্যুর দেড় মাস আগে স্বামী হাসান মাতুব্বর ফরিদপুর শহরে রিনার ভাড়া বাসায় আসেন।

সেখানে স্বামী-স্ত্রী হিসেবে বসবাস শুরু করেন। কয়েকদিন যাওয়ার পর পুণরায় রিনা ও হাসানের মধ্যে পারিবারিক কলহের সৃষ্টি হয়। এর জের ধরে গত ২০২০ সালের ১৩ জানুয়ারি দিবাগত রাতে মারধর ও শ্বাসরোধ করে হত্যা করা হয় রিনা বেগমকে।

এ ঘটনায় নিহত রিনার ভাই মো. ইলিয়াস (৪০) বাদী হয়ে ফরিদপুর কোতয়ালী থানায় নিহতের স্বামী হাসান মাতুব্বর ও তার ভাই রবিউল মাতুব্বরকে (২২) আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের পিপি সানোয়ার হোসেন বলেন, গত ২০২০ সালের ২৫ নভেম্বর স্বামী হাসান মাতুব্বরের নামে আদালতে অভিযোগপত্র জমা দেন মামলার তদন্তকারী কর্মকর্তা ফরিদপুর কোতয়ালী থানার উপ-পরিদর্শক (এস আই) অসীম বিশ্বাস। অভিযোগপত্র থেকে বাদ দেওয়া হয় হাসানের ভাই রবিউল মাতুব্বরকে।

সানোয়ার হোসেন আরো বলেন, স্বামী হাসান মাতুব্বরের বিরুদ্ধে স্ত্রী হত্যার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা করেন।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এআর)