বাড়িতে বাবার লাশ রেখে পরীক্ষায় অংশ নেওয়া রানা পাস করেছে

প্রকাশ | ২৮ নভেম্বর ২০২২, ১৯:১০

সালথা-নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

ফরিদপুরের নগরকান্দায় বাবার লাশ বাড়িতে রেখে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া মো. রানা শেখ (১৫) পাস করেছে। এসএসসি পরীক্ষায় এ মাইনাস পেয়ে কৃতকার্য হয়েছে সে।

সোমবার এসএসসি ফলাফল প্রকাশের পর রানার ভাই হৃদয় এ তথ্য নিশ্চিত করেন। রানা শেখ নগরকান্দা উপজেলার জঙ্গুরদী গ্রামের প্রয়াত মজিবর শেখের ছেলে। দুই ভাইয়ের মধ্যে রানা ছোট। সে নগরকান্দা সরকারি মহেন্দ্র নারায়ণ একাডেমি থেকে চলতি বছর ব্যবসায় শিক্ষা শাখা থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।

রানার ভাই হৃদয় শেখ বলেন, আমার মজিবর শেখ ঢাকায় সিএনজিচালিত অটোরিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। ঘটনার ১৫ দিন আগে তিনি বাড়িতে আসেন। এরপর গত ২৫ সেপ্টম্বর ভোর সাড়ে পাঁচটার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে বাবা মারা যান। তখন বাবার লাশ বাড়িতে রেখেই নগরকান্দার শহীদ মুক্তিযোদ্ধা আক্রামুন্নেসা বালিকা উচ্চবিদ্যালয় পরীক্ষাকেন্দ্রে গিয়ে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এসএসসির কৃষিশিক্ষা বিষয়ে পরীক্ষায় অংশ নেয় রানা। পরীক্ষা দিয়ে এসে বাবার জানাজায় অংশ নেয়।

হৃদয় শেখ আরো বলেন, অভাবের কারণে আমি বেশি পড়াশোনা করতে পারেননি। আমার ভাই রানা নিজের ইচ্ছাশক্তির জোরে পড়াশোনা চালিয়ে যাচ্ছে। বাবার মৃত্যুতে ভবিষ্যতে কীভাবে দিন যাবে চিন্তায় ছিল আমার পরিবার। তবে বাবার লাশ বাড়িতে রেখে পরীক্ষা দিয়ে রানা যে পাস করেছে, এতেই আমরা সন্তোষ্ট। ফলাফল প্রকাশের পর পরিবারের সবাইও খুশি হয়েছে। বাবা বেঁচে থাকলে সেও খুশি হতো। রানার লেখাপড়া চালিয়ে যাওয়ার ইচ্ছা রয়েছে আমাদের।

নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমাম রাজি টুলু বলেন, শোকের মধ্যেও পরীক্ষায় অংশ নিয়ে রানা পাস করেছে। তার জন্য শুভ কামনা রইলো। পাশাপাশি আমাদের পক্ষ থেকে রানার পড়ালেখা চালিয়ে যাওয়ার জন্য তার পরিবারকে সহযোগিতা করা হবে।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এআর)