কনডেন্সড মিল্কের দাম বেড়েছে ৭০ শতাংশ

প্রকাশ | ২৮ নভেম্বর ২০২২, ২১:১২ | আপডেট: ২৮ নভেম্বর ২০২২, ২১:৫০

পুলক রাজ, ঢাকা টাইমস

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পড়েছে। জ্বালানি তেল ও ডলারের মূল্যবৃদ্ধিসহ সার্বিকভাবে আন্তর্জাতিক বাজারে সবকিছুর দাম বেড়ে যাওয়ায় প্রতিদিন দেশের বাজারেও অস্থিরতা বেড়েই চলছে। এরই ধারাবাহিকতায় নিত্যপণ্যসহ সুইটেন্ড কনডেন্সড্ ফিল্ড মিল্ক ‘নাম্বার ওয়ান’, ‘ড্যানিশ’ ও ‘স্টারশিপ’–এর দাম ৭০ শতাংশ বেড়েছে। সোমবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে সুইটেন্ড কনডেন্সড্ ফিল্ড মিল্ক ‘নাম্বার ওয়ান’, ‘ড্যানিশ’ ও ‘স্টার শিপ’ ৪০০ গ্রাম ৯৫ টাকায় বিক্রি হচ্ছে, যা ছয় মাস আগে ৬০ টাকায় কিনতে পেরেছে মানুষ। ছয় মাসের ব্যবধানে ৩৫ টাকা বেড়েছে।

ইস্কাটন গার্ডেন এলাকার চা দোকানদার রহিম খান ঢাকা টাইমসকে বলেন, বাজারে কোন পণ্যের দাম বাড়েনি কেউ বলতে পারবে না। আমি ছোট একটা চায়ের দোকান নিয়ে বসি ইস্কাটন গার্ডেনের প্রবাসী কল্যাণ ভবনের সামনে। নাম্বার ওয়ান  সুইটেন্ড কনডেন্সড্ ফিল্ড মিল্ক দুধের চা বিক্রি করতে ব্যবহার করি। কিন্তু এই কনডেন্সড্ ফিল্ড মিল্ক প্রায় দুই মাস আগেও ৬০ টাকায় ৪০০ গ্রাম কিনেছি। কিন্তু সব কিছু দাম বাড়ার পাশাপাশি এই দুধের দাম ৩৫ টাকা বেড়েছে। এক-দুই টাকা চায়ের কাপের দাম বাড়ালে কাস্টমার রাগ করে কথা বলে।

ইস্কাটন গার্ডেন এলাকার ক্রেতা সুবীর রায় ঢাকা টাইমসকে বলেন, চা এক এক দোকানে এক এক দাম। এখন বেশিরভাগ দোকানে প্রতিকাপ চা ১০ টাকায় বিক্রি হচ্ছে। এর করণ সুইটেন্ড কনডেন্সড্ ফিল্ড মিল্ক ‘নাম্বার ওয়ান’ ‘ড্যানিশ’ ও ‘স্টার শিপ’ দুধের দাম বেড়েছে।

সেগুনবাগিচা এলাকার চা দোকান্দার রেজা মিয়া ঢাকা টাইমসকে বলেন, বেশি দিন হয়নি চায়ের দাম বাড়িয়েছি। বাধ্য হয়ে চায়ের দাম বাড়াতে হলো। আগে সুইটেন্ড কনডেন্সড্ ফিল্ড মিল্ক কিনেছি ৬০ টাকায় কিন্তু এখন কিনতে হচ্ছে ৯৫ টাকায়। ৩৫ টাকা বেড়ে যাওয়ার কারণে দুধের চায়ের দাম বাড়াতে হলো।    

সেগুনবাগিচা এলাকার ক্রেতা মনজুর রহমান মঞ্জু ঢাকা টাইমসকে বলেন, আমার বাসায় নাম্বার ওয়ান  সুইটেন্ড কনডেন্সড্ ফিল্ড মিল্ক দিয়ে চা বানানো হয়। ধাপে ধাপে দাম বাড়িয়ে দিয়েছে কোম্পানি! এটাকে ডাকাতি ছাড়া আর কিছু বলবো না। সরকার থেকে আরো কঠুর না হলে কোম্পানি বা ব্যবসায়ীদের কারণে দেশের জনগণ আরো মহা বিপদে পড়বে।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/পিআর/কেএম)