প্রথমার্ধে ব্রাজিলকে রুখে দিল সুইজারল্যান্ড

প্রকাশ | ২৮ নভেম্বর ২০২২, ২২:৪৯

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

কাতার বিশ্বকাপের ‌জি-গ্রুপের ম্যাচে পরস্পরের বিপক্ষে মাঠে নেমেছে ব্রাজিল ও সুইজারল্যান্ড। ইতিমধ্যে শেষ হয়েছে প্রথমার্ধের খেলা। সুইজারল্যান্ডের রক্ষণভাগ অতিক্রম করে গোলের দেখা পায়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

প্রথমার্ধের খেলায় বল দখল ও আক্রমণে আধিপত্য ছিল ফিফার নাম্বার ওয়ান দল ব্রাজিলের। পুরো সময়ের ৫৫ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে সক্ষম হয় ব্রাজিল। আর সুইজারল্যান্ডের গোলবার বরাবর শট নিতে পেরেছে দুটি।
অন্যদিকে পুরো সময়ে কেবল ৪৫ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখতে সক্ষম হয় সুইজারল্যান্ডের ফুটবলাররা। বল দখলে ব্রাজিলের সমানতালে খেলতে থাকলেও আক্রমণের ধার ছিল না ইউরোপের এই দলটির। প্রতিপক্ষের গোলবার বরাবর শট নিতে পারেনি একটিও।
ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকা ব্রাজিলের গোলের প্রথম সুযোগটি পেয়েছিল ম্যাচের ২৭তম মিনিটে। কিন্তু রাফিনহার ক্রসে উড়ে আসা বলে ভিনিসিয়াসের নেয়া ডান পায়ের শট রুখে দেন সুইস গোলকিপার। ৩১তম মিনিটে এবার নিজেই শট নেন রাফিনহা। কিন্তু দূরপাল্লার শট সহজের তালুবন্দি করেন ইয়ান সোমের।  এরপর বলার মতো সুযোগ পায়নি কোনো দলই। ফলে প্রথমার্ধ শেষ হয়েছে গোলশূন্যতেই।

ব্রাজিল একাদশ (ফরমেশন ৩-৪-২-১)

অ্যালিসন বেকার (গোলরক্ষক), এদের মিলিতাও, থিয়াগো সিলভা, মার্কুইনহস, অ্যালেক্স সান্দ্রো, কাসিমিরো, ফ্রেড, পাকোয়েতা, রাফিনহা, রিচার্লিসন, ভিনিসিয়াস জুনিয়র।

কোচ: তিতে

সুইজারল্যান্ড একাদশ (৪-২-৩-১)

ইয়ান সমার (গোলরক্ষক), উইদমার, আকানজি, এলভেদি, রদ্রিগেজ, জাকা, ফ্রেইলর, রেইডার, শো, ভারগাস, এমবোলু।

কোচ: মুরাত ইয়াকিন


(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এমএম)