আট মাসে যৌতুকের বলি ৫৩ নারী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২২, ২৩:৪৯

চলতি বছরের প্রথম আট মাসে যৌতুকের কারণে ৫৩ জন নারীকে হত্যা করা হয়েছে। একই সময়ে দেশে দলবদ্ধ ধর্ষণের ঘটনাও ঘটেছে ২০৫টি।

সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক অনুষ্ঠানে এসব তথ্য জানায় নারী ও কন্যা নির্যাতন এবং সামাজিক অনাচার প্রতিরোধ জাতীয় কমিটি। একই সঙ্গে নারী নির্যাতন প্রতিরোধে ধর্ষকের সঙ্গে ধর্ষণের শিকার নারীর বিয়ে বন্ধসহ ৪৮ দফা সুপারিশ জানিয়েছে সংগঠনটি।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে জাতীয় কনভেনশন বিষয়ক অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন ব্যারিস্টার রাশেদুল হক অমিত।

ব্যারিস্টার রাশেদুল হক বলেন, ১৪ থেকে ১৮ বছর বয়সী মেয়েরা সবচেয়ে বেশি ধর্ষণের শিকার হচ্ছে। এছাড়া আগের তুলনায় তরুণরা ধর্ষণের মতো অপরাধমূলক ঘটনার সঙ্গে জড়িয়ে পড়ছে।

অনুষ্ঠানে বক্তারা জানান, দেশে বিয়ে, উত্তরাধিকার, বিয়ে বিচ্ছেদ, দত্তক, অভিভাবকত্ব—এই পাঁচটি ক্ষেত্রে আইনগত বৈষম্য রয়েছে। কিন্তু আমাদের সংবিধানে ২৭ নম্বর ধারায় বলা হয়েছে, আইনের দৃষ্টিতে সবাইকে সমানভাবে দেখতে হবে। সম্মেলনে সংবিধানের এই ধারার আলোকে অভিন্ন পারিবারিক আইন প্রণয়নের দাবি জানানো হয়।

অর্থনীতিবিদ ও সিপিডির ডিস্টিঙ্গুইশড ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘এমন একটিও দেশ নেই, যারা নারীকে সুরক্ষা দেওয়া ছাড়া নিম্নমধ্য আয়ের দেশ থেকে উচ্চ আয়ের দেশে উন্নীত হয়েছে। আমাদের দেশেরও অগ্রগমন হতে যাচ্ছে, এই সময়ে আমাদের নারী সুরক্ষার বিষয়টি এড়িয়ে গেলে চলবে না। দেড় বছরের মধ্যে জাতীয় নির্বাচন হতে যাচ্ছে। আমাদের গণতান্ত্রিক উত্তরণ হবে বলে আশা করি। এই সময়ে রাজনৈতিক দলগুলো তাদের ইশতেহারে অভিন্ন পারিবারিক আইন যুক্ত করবেন বলে আমরা প্রত্যাশা করি।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. কাবেরী গায়েন বলেন, ‘নারীকে এখন ঘরে-বাইরে তো বটেই, অনলাইনেও হয়রানির শিকার হতে হয়। নারী নির্যাতনের সংজ্ঞা কী, সাইবার হয়রানি কী, তা আমরা অনেকেই জানি না। ডিজিটাল প্ল্যাটফর্মে প্রতিনিয়ত নারীদের হেয় করা হচ্ছে, বিদ্বেষ ছড়ানো হচ্ছে। কিন্তু ডিজিটাল আইনে এই কাজে জড়িতদের কোনো বিচার হচ্ছে না। নারীর সুরক্ষা দিতে পুলিশের সাইবার সেল রয়েছে। এই বিষয়গুলো মানুষকে জানাতে হবে।’

অনুষ্ঠানে জানানো হয়, ২০২২ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ২০৫টি দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। ২০২১ সালে সারা বছরে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছিল ২২৫টি। ২০২১ সালে ধর্ষণের কারণে আত্মহত্যার ঘটনা ঘটেছে সাতটি। তবে ২০২২ সালে জানুয়ারি থেকে আগস্টের মধ্যেই ধর্ষণের কারণে আত্মহত্যার ঘটনা ঘটেছে সাতটি। ২০২১ সালে যৌতুকের কারণে খুন হয়েছেন ৪৫ জন। আর ২০২২ সালে অক্টোবর পর্যন্ত যৌতুকের কারণে খুন হয়েছেন ৫৩ জন।

বাল্যবিবাহ বাড়ার কারণ হিসেবে বলা হয়, করোনা মহামারীর ভয়াবহ সংক্রমণকালে বাংলাদেশের নারী ও কন্যা শিশুরা দ্বিগুণ হারে বিভিন্ন কারণে পারিবারিক সহিংসতার শিকার হয়েছে। বাল্যবিবাহের হার বেড়ে যাওয়া এসব কারণের মধ্যে একটি। দেশে করোনা মহামারীর দুই বছরে বাল্যবিবাহ বেড়েছে ১০ শতাংশ।

বাংলাদেশ মহিলা পরিষদে সংরক্ষিত ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত তথ্য অনুসারে দেখা যায়, নারীর প্রতি সহিংসতা বাড়ছে উদ্বেগজনক হারে। নির্যাতন থেকে রক্ষা পায়নি দুই বছরের শিশু থেকে ৭৫ বছরের বৃদ্ধা। ২০২১ সালে ধর্ষণের ঘটনা ঘটেছে সবচেয়ে বেশি ৮১০টি। দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে ২২৫টি, ধর্ষণ চেষ্টা ১৯২টি, উত্যক্ত ও যৌন হয়রানির ঘটনা ঘটেছে ৯৬টি।

অনুষ্ঠানে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহারের কারণে বাড়ছে অপরাধ, নারী ও কন্যারা ভার্চুয়ালি যৌন নির্যাতনের শিকার হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যারিস্টার আমিরুল ইসলাম, অর্থনীতিবিদ ও সিপিডির সম্মানিত ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. কাবেরী গায়েন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের প্রেসিডেন্ট ফওজিয়া মোসলেম।

ঢাকাটাইমস/২৮নভেম্বর/আরকেএইচ/ইএস

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

আর্থিক প্রতিষ্ঠান ও ব্যক্তির ৬ কোটি টাকা হাতিয়ে ফ্ল্যাটের ব্যবসা, দোকান

সংঘবদ্ধ ধর্ষণ ও হত্যা: যাবজ্জীবন সাজা নিয়ে ১৭ বছর পলাতক, অবশেষে গ্রেপ্তার

রাজধানীতে ২০ ছিনতাইকারী ও কিশোর অপরাধী আটক

থানচিতে জঙ্গি ও পাহাড়ি সন্ত্রাসীদের সঙ্গে র‍্যাবের গোলাগুলি

বিদ্যালয় পরিদর্শকের স্বাক্ষর জালকারী চক্রের সদস্য গ্রেপ্তার

ময়মনসিংহে মোস্তফা হত্যা: দুই যুগ পর মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ঢাকায় গ্রেপ্তার

কদমতলী থেকে মোল্লাহাটের ধর্ষণ মামলার পলাতক আসামি গ্রেপ্তার

কাভার্ডভ্যান আটকে চাঁদাবাজি, ঢাবির তিন শিক্ষার্থী গ্রেপ্তার

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬২

জব্দের পর ডাম্পিংয়ে রুট পারমিটবিহীন ৩টি বাস

এই বিভাগের সব খবর

শিরোনাম :