কুড়িগ্রামে এসএসসিতে একটি স্কুলে একজনও পাস করেনি

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২২, ১৬:০৯

কুড়িগ্রাম সদর উপজেলার খামার বড়াই বাড়ি উচ্চ বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় পাস করেনি কোনো শিক্ষার্থী।

সোমবার (২৮ নভেম্বর) চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফলে ওই বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নেয়া কোনো শিক্ষার্থী পাস না করায় অনান্য শ্রেণির শিক্ষার্থীসহ অভিভাবকরা পড়েছেন হতাশায়।

জানা গেছে, প্রতিষ্ঠানটিতে এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে রেজিস্ট্রেশন করে চারজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয় এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করা ৪ জন এর মধ্যে দুইজনের বিয়ে হয়েছে। চরাঞ্চল ও নদী ভাঙন কবলিত এলাকা হওয়ায় এ অঞ্চলে কম বয়সে মেয়েদের বিয়ে আর মাদ্রাসা শিক্ষার প্রতি অভিভাবকদের আগ্রহের কারনে স্কুল পড়ুয়া শিক্ষার্থীর সংকট ও ফলাফল আশানুরূপ না হওয়ার কারন বলে জানিয়েছেন খামার বড়াই বাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তবে স্থানীয়দের দাবি প্রতিষ্ঠানটির প্রতি শিক্ষা কর্মকর্তাদের কোনো তদারকি না হওয়ায় এ রকম হতাশামূলক ফলাফল হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রেজাউল হক বলেন, আমার প্রতিষ্ঠান থেকে এবারেই প্রথম মাধ্যমিক এসএসসি পরীক্ষায় পাশের সংখ্যা শূণ্যের কোটায়। গত বছর এই বিদ্যালয় থেকে ৭জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৭ জনই পাস করেছে। তবে এ বছর আমার বিদ্যালয় থেকে মানবিক বিভাগে ৪ জন পরিক্ষার্থী পরীক্ষা দিলেও দুর্ভাগ্যজনক হলেও সত্য যে ৪ জনই ইতিহাস বিষয়ে ফেল করে।আমি আশা করি আগামী বছর আমরা ঘুরে দাড়াতে পারবো, বিদ্যালয়ের ফলাফল ভালো হবে বলে জানান তিনি।

ওই বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় মানবিক বিভাগে ফেল করা শিক্ষার্থী মোছা. মোর্শেদা আক্তার মীম বলেন, খামার বাড়ি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিয়ে ইতিহাস বিষয়ে ফেল করেছি। অনান্য বিষয়ে ফলাফল মোটামুটি ভালো ছিল। ইতিহাস বিষয়ে শুধু অবজেক্টিভে ১ নম্বর কম পাওয়ায় ফেল করলাম।

কুড়িগ্রাম সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জহুরুল হক বলেন, আপনার দেয়া তথ্যটি সঠিক। খামার বড়াই বাড়ি উচ্চ বিদ্যালয়ের ৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৪ জনেই ফেল করেছে। আমরা বিষয়টি দেখতেছি। ওই বিদ্যালয়ের এমপিওটা বন্ধ হবে বলে জানান তিনি।

কুড়িগ্রাম জেলা শিক্ষা কমকর্তা মো. শামসুল আলম বলেন, দুঃখজন হলেও সত্য যে, কুড়িগ্রাম জেলার এসএসসি পরীক্ষার্থীদের পরীক্ষার ফলফলের শীট ডিসি অফিসেও নেই,আমরাও এখনো হাতে পাই নাই। আপনার কাছ থেকে জানলাম খামার বড়াই বাড়ি উচ্চ বিদ্যালয়ে একজনও পাস করে নাই এটা আমার জানা নেই, এ বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :