পাকিস্তানে পুলিশ ট্রাককে লক্ষ্য করে আত্মঘাতী বোমা হামলা, হতাহত ২৬

প্রকাশ | ৩০ নভেম্বর ২০২২, ১৫:৪৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

বুধবার পশ্চিম পাকিস্তানে একটি পুলিশ ট্রাককে লক্ষ্য করে আত্মঘাতী বোমা হামলায় তিনজন নিহত এবং ২৩ জন আহত হয়েছে। হামলার সঙ্গে তালেবান সম্পৃক্ত বলে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন। খবর এএফপির।

পাকিস্তান তালেবান তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) নামে পরিচিত। আফগানিস্তানের তালেবান থেকে আলাদা হলেও কট্টরপন্থী।

সোমবার, গ্রুপটি গ্রীষ্মকালে ইসলামাবাদের সঙ্গে একটি নড়বড়ে যুদ্ধবিরতি শেষ করার ঘোষণা এবং দেশব্যাপী আক্রমণ পুনরায় শুরু করার নির্দেশ দিয়েছে।

সিনিয়র পুলিশ আধিকারিক আজহার মেহেসার এএফপিকে জানিয়েছেন, কোয়েটা শহরে পোলিও টিকাদানকারীদের নিরাপত্তার কাজে নিয়োজিত পুলিশের একটি দলকে লক্ষ্য করে বিস্ফোরণ ঘটানো হয়েছিল। নিহতদের মধ্যে একজন পুলিশ, একজন মহিলা এবং একটি শিশু রয়েছে।

এএফপিকে দেওয়া এক বিবৃতিতে টিটিপি হামলার দায় স্বীকার করেছে এবং বলেছে, তারা শীঘ্রই আরও বিস্তারিত জানাবে।

এই গোষ্ঠীটি ২০০৭ সালে পাকিস্তানি জিহাদিদের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল যারা ৯/১১-এর পরে সেখানে আমেরিকান হস্তক্ষেপের জন্য ইসলামাবাদের সমর্থনের বিরোধিতা করার আগে ১৯৯০-এর দশকে আফগানিস্তানে তালেবানদের সঙ্গে লড়াই করেছিল।

কিছু সময়ের জন্য তারা পাকিস্তানের অসচ্ছল উপজাতীয় অঞ্চলের বিস্তীর্ণ অঞ্চল দখল করেছিল এবং সেখানে ইসলামিক আইনের একটি আমূল ব্যাখ্যা চাপিয়েছিল। পাকিস্তানের রাজধানী থেকে মাত্র ১৪০ কিলোমিটার দূরের এলাকায় টহল দিয়েছিল তারা।

এর আগে গোষ্ঠীটি বেশ কয়েকটি হামলা চালিয়েছে। ২০১৪ সালের পর পাকিস্তানি সামরিক বাহিনী কঠোর অবস্থান নিয়েছিল যখন টিটিপি জঙ্গিরা সেনা সদস্যদের শিশুদের জন্য একটি স্কুলে হামলা চালায় এবং প্রায় ১৫০ জনকে হত্যা করে। এদের অধিকাংশই ছিল শিক্ষার্থী।

সংগঠনের যোদ্ধাদের বেশিরভাগকেই প্রতিবেশী আফগানিস্তানে বিতাড়িত করা হয়েছিল, কিন্তু ইসলামাবাদ দাবি করে যে কাবুলের তালেবানরা এখন টিটিপিকে সীমান্তের ওপারে হামলা চালানোর সুযোগ দিচ্ছে।

পাক ইনস্টিটিউট ফর পিস স্টাডিজ (পিআইপিএস) অনুসারে, আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় ফিরে আসার পর থেকে পাকিস্তানে জঙ্গি হামলায় ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আফগানিস্তানের প্রতিবেশী খাইবার পাখতুনখাওয়া এবং বেলুচিস্তানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশগুলিতে এই আক্রমণগুলির বেশিরভাগই কেন্দ্রীভূত হয়েছে।

২০১৪ সালের স্কুলে হামলা পাকিস্তানকে গভীরভাবে মর্মাহত করেছিল এবং তারপর থেকে টিটিপি শুধু রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীকে লক্ষ্যবস্তু করার প্রতিশ্রুতি দিয়েছে। আফগানিস্তান এবং পাকিস্তান বিশ্বের একমাত্র দেশ যেখানে বন্য পোলিও এখনও মহামারি।

পোলিও টিকাদান দলগুলিকে নিয়মিতভাবে পশ্চিমাঞ্চলীয় অঞ্চলে পুলিশ সহায়তা করে এবং টিটিপি সেই অশান্ত প্রত্যন্ত অঞ্চলে ভ্রমণ করার সময় অফিসারদের অতর্কিত আক্রমণ করাকে অভ্যাসে পরিণত করে ফেলেছে। পাকিস্তানের কর্মকর্তারা সোমবার ‘উচ্চ ঝুঁকিপূর্ণ জেলায়’ বসবাসকারী ১ কোটি ৩০ লাখের বেশি শিশুকে টিকা দেওয়ার লক্ষ্যে সপ্তাহব্যাপী টিকাদান অভিযান শুরু করেছেন।

সরকার-অর্থায়নকৃত ‘এন্ড পোলিও পাকিস্তান’ প্রোগ্রাম অনুসারে, এপ্রিল মাসে পাকিস্তানে ১৫ মাসের মধ্যে প্রথম পোলিও আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তারপর থেকে ২০ টি মামলার রিপোর্ট করা হয়েছে।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/ এসএটি)