১৬ বছর পর নটআউট পর্বে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ২৩:১৯ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২২, ২২:৫৫

দ্বিতীয় রাউন্ডে ওঠতে ডেনমার্কের বিপক্ষে ড্রই যথেষ্ট ছিল অস্ট্রেলিয়ার। সেখানে ডেনিসদের হারালো অজিরা। ম্যাচটিতে তারা জিতেছে ১-০ গোল ব্যবধানে। জয় নির্ধারণী একমাত্র গোলটি করেন ম্যাথু লেকি। আর এই জয়ের মাধ্যমে ২০১০ সালের পর নকআউট পর্বে ওঠল অস্ট্রেলিয়া।

এ জয়ের ফলে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ রানারআপ হলো অস্ট্রেলিয়া দল। সমান ম্যাচে মাত্র ১ পয়েন্ট নিয়ে তলানিতে অবস্থান ডেনমার্কের। অন্যদিকে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকায় গ্রুপসেরা হয়েছে ফ্রান্স। আর ৪ পয়েন্ট নিয়ে তিনে থেকে বিশ্বকাপ মিশন শেষ করল তিউনিসিয়া।

আল জানব স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে গোল দখলে এগিয়ে ছিল ডেনমার্ক। কিন্তু আক্রমণের ধার বেশি ছিল অস্ট্রেলিয়ার। পুরো ম্যাচের কেবল ৩২ শতাংশ সময় নিজেদের অধীনে বল রাখতে সক্ষম হয়েছে অস্ট্রেলিয়া ফুটবল দল। আর প্রতিপক্ষের গোলবারে মোট শট নিয়েছে চারটি। এতে জয়সূচক একটি গোল পায় অস্ট্রেলিয়া।

এদিকে পুরো ম্যাচে ৬৮ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে পেরেছে ডেনমার্ক ফুটবল দল। আর অস্ট্রেলিয়ার গোলবার বারবর মোট শট নিয়েছে তিনটি। কিন্তু পায়নি গোলের দেখা।

ম্যাচের প্রথম গোলের সুযোগটি পায় ডেনমার্ক। ১৯তম মিনিটের খেলায় মাইহলে ডিবক্সের ভেতর শট নিলেও সেটি অজি গোলরক্ষক রায়ান সেভ করেন। আর ২১তম মিনিটে অস্ট্রেলিয়ার ম্যাকগ্রির ভলি শট সোজা গিয়ে পড়ে স্মেইকেলের হাতে। এরপর বলার মতো আক্রমণ করতে পারেননি কেউই। ফলে গোলশূন্যতেই শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের খেলায় গতি বাড়িয়েছে দুদলই। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি ডেনমার্ক। এদিকে ৬৪তম মিনিটে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে অস্ট্রেলিয়া। দুর্দান্ত এক গোলে দলকে এগিয়ে নেন ম্যাথু লেকি। আর অ্যাসিস্ট করেন ম্যাকগ্রি।

এরপর সমতা ফিরতে একের পর এক আক্রমণ চালাতে থাকে ডেনমার্ক। কিন্তু বারবার অস্ট্রেলিয়ার রক্ষণভাগের কাছে পরাস্থ হয়েছে ডেনসি দলের আক্রমণভাগের ফুটবলাররা। শেষ পর্যন্তই পায়নি গোলের দেখা। ফলে ১-০ গোল ব্যবধান জয় নিশ্চিত হয় অস্ট্রেলিয়ার।

অস্ট্রেলিয়া একাদশ: (ফরমেশন ৪-১-৪-১)

ম্যাট রায়ান, ডেগনেক, কেই রোলেস, হ্যারি সুটার, আজিজ বেহিচ, রিলে ম্যাকগ্রি, অ্যারন মুই, জ্যাকসন ইরভিন, ক্রেইগ গুডইউন, ম্যাথু লেকি, মিচেল ডিউক।

কোচ: গ্রাহাম জেমস আর্নলড

ডেনমার্ক একাদশ: (ফরমেশন: ৩-৪-২-১)

ক্যাস্পার স্মেইকেল, আন্দ্রেস ক্রিস্টেনসেন, ইয়েনসেন, জোয়াকিম এন্ডারসন, ক্রিস্টেনসেন, ক্রিশ্চিয়ান এরিকসেন, পিয়েরে-এমিলি হজবজার্গ, জোয়াকিম মাইহলে, ওলসেন, লিন্ডস্ট্রোম, ব্রাথওয়েট

কোচ: ক্যাসপার জুলমান্ড।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :