গ্রুপসেরা হয়েই শেষ ষোলোয় মেসির আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ০৩:৫৯ | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২২, ০২:৫৫

কাতার বিশ্বকাপ মিশন টিকিয়ে রাখার জন্য পোল্যান্ডের বিপক্ষে জয়ের দরকার ছিল আর্জেন্টিনার। প্রথমার্ধে এগিয়ে যাওয়ার জন্য পেনাল্টিও পায় দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু মিস করেন লিওনেল মেসি। তাতে সমস্যায় হয়নি দলটির। অ্যালিস্টার ও আলভারেজের গোলে পোলিশদের ২-০ গোল ব্যবধানে হারালো আর্জেন্টিনা। ফলে গ্রুপসেরা হয়েই রাউন্ড অব সিক্সটিনে জায়গা করে নিল লিওনেল স্কালোনির শিষ্যরা।

প্রথমপর্বের খেলা শেষে সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান আর্জেন্টিনার। সমান ম্যাচের ৪ পয়েন্ট অর্জন করতে সক্ষম হয়েছে পোলিশরা। এদিকে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপপর্ব শেষ করল মেক্সিকোও। আর ৩ পয়েন্ট নিয়ে তলানিতেই রইল সৌদি আরব।

৯৭৪ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বল দখল ও আক্রমণে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আর্জেন্টিনা ফুটবল দল। পুরো ম্যাচের ৬৬ শতাংশ সময় নিজেদের কাছে বল রেখেছে লিওনেল স্কােলোনির শিষ্যরা। আর পোল্যান্ডের গোলবারে মোট সাতবার শট নিয়েছেন লিওনেল মেসিরা।

অন্যদিকে পুরো ম্যাচের কেবল ৩৪ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখতে পেরেছে পোল্যান্ড ফুটবল দল। আর আর্জেন্টিনার গোলবার বরাবর মোট শট নিতে পেরেছে মাত্র একটি।

ম্যাচে খেলতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে আর্জেন্টিনা ফুটবল দল। গোলের প্রথম সুযোগটা পায় খেলায় দশম মিনিটেই। কিন্তু অ্যাঞ্জেল ডি-মারিয়ার দেয়া পাসে বক্সের বামপ্রান্ত থেকে নেয়া শটটি রুখে দেন পোলিশ গোলকিপার। আর ১৭তম মিনিটে মেসির দেয়া পাসে আসা বল দুর্দান্ত শট নেন মার্কোস অ্যাকুইনা। কিন্তু গোলবারে ওপর দিয়ে চলে যায় বলটি।

ম্যাচের ৩২তম মিনিটে গোল পেয়েই গিয়েছিলো আলবিসেলেস্তেরা। এ সময় কর্নার পায় দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কিক করতে আসেন অ্যাঞ্জেল ডি-মারিয়া। তার নেয়া শটটি সরাসরি গোল হতে পারতো। কিন্তু দারুণ নেপুন্যে তা ঠেকিয়ে দেন পোলিশ গোলকিপার।

৩৮তম মিনিটে গোলবারে লিওনেল মেসিকে অবৈধভাবে বাধা দেয়াই ভারের সহায়তায় পেনাল্টি পায় আর্জেন্টিনা। কিন্তু স্পটকিক থেকে নেয়া শট থেকে গোল আদায় করতে পারেননি ফুটবলবিশ্বের অন্যতম সেরা তারকা মেসি। ফলে প্রথমার্ধে আসেনি গোলের দেখা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই লিড নেয় আর্জেন্টিনা। ম্যাচের ৪৬তম মিনিটে মলিনার দেয়া পাসে গোল করেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। ফলে ১-০ গোলে এগিয়ে যায় আলবিসেলেস্তারা। আর ৬৮তম মিনিটে এনজো ফার্নান্দেজের ক্রস থেকে বল পেয়ে আর্জেন্টিনাকে ২-০ গোলের ব্যবধানে এগিয়ে দেন ম্যান সিটি তারকা হুলিয়ান আলভারেজ। এরপর আর কোনো না হলে ২-০ ব্যবধানেই জয় নিশ্চিত হয় আর্জেন্টিনার।

আর্জেন্টিনা একাদশ: ফরমেশন (৪-৩-৩):

এমিলিয়ানো মার্টিনেজ, নিকোলাস ওতামেন্দি, ক্রিস্টিয়ান রোমেরো, মার্কোস আকুনা, মলিনা, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ, এলেক্সিস ম্যাকএলিস্টার, অ্যাঞ্জেল ডি মারিয়া, লিওনেল মেসি, হুলিয়ান আলভারেজ।

পোল্যান্ড একাদশ: ফরমেশন (৩-৪-১-২):

ওজিয়েক সিজিসনি, কামিল গ্লিক, জ্যাকুব কিউওর, বার্তোজ বেরেসজিনস্কি, গ্রিজর্জ কিরিচুয়াক, ক্রিস্টিয়ান বিয়েলিক, পিওতর জিয়েলিনস্কি, প্রিজিমিসল ফ্রাঙ্কোভস্কি, ম্যাতি ক্যাশ, রবার্ট লেওয়ানডস্কি, আরকাডিয়াস মিলিক।

কোচ: চেসল মিখনিয়েভিকজ

(ঢাকাটাইমস/০১ডিসেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :