মহাকাশ থেকে পৃথিবীতে ডিম ছুড়লে কী হবে জানেন?

প্রকাশ | ০১ ডিসেম্বর ২০২২, ১৩:০৭

ঢাকাটাইমস ডেস্ক

অমলেট বা ডিমের তরকারি বানাতে গিয়ে ডিম হাত থেকে পিছলে গেলে কী হবে একবার ভাবুন তো। ফেটেফুটে ভতা। হাত থেকে ডিম পড়ে গেলেই এটি ঘটে। এই পড়ে যাওয়া তো মাত্র কয়েক ফুট উপর থেকে। আর সেই ডিম যদি মহাকাশ থেকে পড়ে? তাহলে কী হতে পারে ভাবুন!

আমরা সবাই জানি, সোশ্যাল মিডিয়ায় নানা ধরনের ভিডিও ভাইরাল হয়ে যায়। তার মধ্যে মহাকাশের ভিডিও-ও থাকে। মহাকাশ থেকে পৃথিবীতে মানুষের লাফ দেওয়ার ভিডিও-ও হয়তো অনেকে দেখেছেন। কিন্তু মহাকাশ থেকে মাটিতে ডিম ছুড়তে দেখেছেন কি?

এমনই এক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। মার্ক রবার নামে এক ইউটিউবার তার চ্যানেলে এই ভিডিওটি পোস্ট করেছেন। মার্ক এর আগে নাসায় কাজ করতেন। ইঞ্জিনিয়র হিসাবে নাসার সঙ্গে যুক্ত ছিলেন। এখন ইউটিউবে নিয়মিত গ্যাজেট এবং বিজ্ঞান সংক্রান্ত নানা ভিডিও পোস্ট করেন তিনি।

মার্ক এবং তার কয়েকজন বন্ধু মিলে ডিমের এই পরীক্ষাটি করেছেন। চলতি বছরের গোড়ায় তিনি এই পরীক্ষা শুরু করেন। পরীক্ষার ফল কী পেলেন, তা গত শুক্রবার ভিডিওটি পোস্ট করে জানিয়েছেন তিনি।

মার্ক জানিয়েছেন, ডিমটি মহাকাশ থেকে এমনভাবে নামাতে হয়েছিল, যাতে এটি ভেঙে না যায়। প্রথমে কয়েকটি ডিম ভেঙে যায়। কিন্তু তার পরই বিস্ময়কর ঘটনাটি ঘটে। এই পরীক্ষাটি করা হয়েছে ভিক্টর ভ্যালিতে।

কী মনে হয় ভেঙে যাবে ডিম? তাহলে আপনার অনুমান মোটেই ঠিক নয়। কারণ আপনি যেভাবে সব সময় চিন্তা করেন, এক্ষেত্রে সেভাবে কিছুই ঘটে না। মাটিতে নেমে আসার পরেও ডিমটি একদম গোটা থেকে যায়।

তবে একটি কথা মনে রাখা দরকার। এই পরীক্ষাটি করতে অনেক খরচ হয়েছে মার্কের। শুধু তাই নয়, তিনি এবং তার বন্ধুদের প্রচুর পরিশ্রমও করতে হয়েছে সফলভাবে এই পরীক্ষাটি করার জন্য।

(ঢাকাটাইমস/১ডিসেম্বর/এজে)