জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলায় দুই ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২২, ১৬:২২

ইসরায়েলি সামরিক বাহিনী অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে অভিযান চালিয়ে দুই ফিলিস্তিনিকে হত্যা করেছে। অভিযানের সময় প্রবল সংঘর্ষ ঘটেছে বলে ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন। এ নিয়ে গত ৭২ ঘন্টায় আট ফিলিস্তিনি নিহত হয়েছে।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, বৃহস্পতিবার নিহত ব্যক্তিরা হলেন ২৭ বছর বয়সী নাঈম জামাল আল-জুবাইদি এবং ২৬ বছর বয়সী মোহাম্মদ আয়মান আল-সাদি। আহত হয়েছেন আরও একজন।

ইসলামিক জিহাদের আল-কুদস ব্রিগেডের জেনিন ব্যাটালিয়ন জানিয়েছে নিহত ব্যক্তিরা তাদের দলের নেতা ছিলেন।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, সন্দেহভাজন জঙ্গিদের গ্রেপ্তারের জন্য জেনিন-এলাকায় অভিযান চলাকালে সেনারা গুলি চালায় এবং তাদের ওপর পাল্টা গুলি চলে। ইবনে সিনা হাসপাতাল থেকে জেনিন শরণার্থী শিবিরের রাস্তা দিয়ে ফিলিস্তিনি জনতা এই দুই ব্যক্তির মৃতদেহ নিয়ে যায়।

ফাতাহ এবং অন্যান্য ফিলিস্তিনি দলগুলো হত্যার প্রতিবাদে বৃহস্পতিবার জেনিনে ধর্মঘটের ডাক দিয়েছে। বুধবার একটি পৃথক ঘটনায়, ইসরায়েলি বাহিনী জেনিনের কাছে ইয়াবাদে অভিযানের সময় এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে বলে চিকিৎসা ও সামরিক কর্মকর্তারা জানিয়েছেন।

নিহত ওই যুবকের নাম মোহাম্মদ তৌফিক বদরনেহ (২৫) বলে জানিয়েছে ওয়াফা।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা সন্ত্রাসী কার্যকলাপের সন্দেহে আবদ আল-গনি হারজাল্লাহকে গ্রেপ্তার করতে ইয়াবাদে প্রবেশ করেছিল। সশস্ত্র সন্দেহভাজনরা সৈন্যদের লক্ষ্য করে গুলি চালানো এবং এলাকায় বিস্ফোরক ডিভাইস নিক্ষেপ করার পরে তারা গুলি চালিয়েছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এই সপ্তাহের মৃত্যুর পর চলতি বছরে ইসরায়েলের হাতে মোট ২১০ জন ফিলিস্তিনি নিহতহ হয়েছে।

১৯৬৭ সালে অবৈধভাবে দখল করা পশ্চিম তীরে নিয়মিতভাবে অভিযান পরিচালনা করে আসছে ইসরায়েলের সেনারা। কিন্তু ফিলিস্তিনি সশস্ত্র দলগুলোর, বিশেষ করে জেনিন এবং নাবলুসে ক্রমবর্ধমান প্রতিরোধ দমন করার প্রয়াসে এই বছর ফ্রিকোয়েন্সি বাড়িয়েছে।

প্রায় প্রতিদিনের অভিযানের ফলে ইসরায়েলি বাহিনীর হাতে ফিলিস্তিনিরা নিহত হচ্ছে। ইসরায়েলের সামরিক পরিসংখ্যান অনুসারে, চলতি বছর ফিলিস্তিনি হামলায় ইসরায়েল এবং অধিকৃত পশ্চিম তীরে ৩১ জন নিহত হয়েছে।

(ঢাকাটাইমস/১ ডিসেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :