গণবিক্ষোভের পর কোভিড বিধি শিথিল করার ইঙ্গিত দিয়েছে চীন

প্রকাশ | ০১ ডিসেম্বর ২০২২, ১৭:০৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

সম্প্রতি চীনে রেকর্ড সংখ্যক শনাক্ত দেখা দিয়েছে কোভিডের। ফলে দেশটির বিধি-নিষেধ আরও কঠোর করেছে সরকার। এর বিরুদ্ধে গত কিছুদিন ধরে গণহারে নাগরিকরা বিক্ষোভ করে আসছে। পুলিশের সঙ্গেও সংঘর্ষের খবর পাওয়া গেছে। ফলে কোভিড বিধি-নিষেধ শিথিল করার ইঙ্গিত দিয়েছে চীন। খবর বিবিসির।

চীনের সাংহাই এবং গুয়াংজু প্রদেশের কয়েক ডজন জেলা এবং শহরগুলিতে ক্রমবর্ধমান শনাক্ত দেখা গেছে গত কয়েক মাসে। এ অঞ্চলকে বৃহস্পতিবার লকডাউন ব্যবস্থা থেকে মুক্তি দেওয়া হয়েছে।

দেশটির ভাইস-প্রিমিয়ারও ঘোষণা করেছিলেন, দেশ একটি ‘নতুন পরিস্থিতির’ মুখোমুখি হচ্ছে। যখন চীন তার শূন্য-কোভিড নীতির বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ দেখছে তখনি এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলের একটি উঁচু ব্লকে অগ্নিকাণ্ডের ফলে গত সপ্তাহে ১০ জনের মৃত্যু হয়েছিল। অনেক চীনা বিশ্বাস করে যে শহরে দীর্ঘদিন ধরে চলমান কোভিড বিধিনিষেধ মৃত্যুর জন্য অবদান রেখেছে, যদিও কর্তৃপক্ষ এই দাবি অস্বীকার করেছে।

এটি বিভিন্ন শহর জুড়ে বিস্তৃত বিক্ষোভের দিনগুলির দিকে পরিচালিত করেছিল, যা তখন থেকে ভারী পুলিশি উপস্থিতির মধ্যে হ্রাস পেয়েছে।

সহিংস বিক্ষোভ দেখা যাওয়ার কয়েক ঘন্টা পরে গুয়াংঝুর মতো বড় শহরগুলিতে বিধিনিষেধগুলি বুধবার হঠাৎ করে তুলে নেওয়া হয়েছিল। এর আগে শহরটিতে পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ ঘটেছে।

রাজধানী বেইজিংয়ের একটি সম্প্রদায়ও কোভিডের ক্ষেত্রে হালকা লক্ষণসহ বাড়িতে আইসোলেশনে থাকার ঘোষণা দিয়েছে। রয়টার্সের এক প্রতিবেদন অনুসারে, এই বছরের শুরুর দিকে প্রোটোকল থেকে অনেক দূরে যা পুরো বিল্ডিং এবং সম্প্রদায়গুলিকে লকডাউনে রেখেছিল। এমনকি যদি একজনেরও শনাক্ত হয় তবুও।

সাংহাই এবং চংকিংয়ের মতো অন্যান্য বড় শহরগুলিও কিছু নিয়ম শিথিল করেছে। চীনের অন্যতম সিনিয়র মহামারি কর্মকর্তা ভাইস-প্রিমিয়ার সান চুনলান যখন বলেছেন, ভাইরাসের রোগ সৃষ্টি করার ক্ষমতা দুর্বল হয়ে পড়ছে তখনি এসব নিয়ম শিথিল করার ইঙ্গিত পাওয়া গেছে।

তিনি রয়টার্সকে বলেন, ‘ওমিক্রন ভাইরাসের প্যাথোজেনিসিটি দুর্বল হওয়ায় দেশটি একটি নতুন পরিস্থিতি এবং মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণে নতুন কাজের মুখোমুখি হচ্ছে, আরও বেশি লোককে টিকা দেওয়া হয়েছে এবং ভাইরাস ধারণ করার অভিজ্ঞতা সঞ্চিত হয়েছে।’

কর্তৃপক্ষের পূর্ববর্তী বার্তার সম্পূর্ণ বিপরীতে দেশটিতে কঠোর শূন্য-কোভিড নীতি বজায় রাখার প্রয়োজন ছিল বলে মনে করেন বিশ্লেষকরা।

প্রাক্তন রাষ্ট্রীয় মিডিয়া সম্পাদক হু জিজিন জোর দিয়ে বলেছিলেন, পদক্ষেপগুলি প্রমাণ করে যে চীন এখন ‘বড় আকারের লকডাউনগুলি সরিয়ে দেওয়ার জন্য গতি বাড়িয়েছে’।

গুয়াংজুর অনেক অংশে লকডাউন ব্যবস্থা তুলে নেওয়ার পর সান ইয়াত-সেন বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক লিজিন হং বলেছেন, ‘শহরটি পুনরুদ্ধার করতে কিছুটা সময় লাগবে। তবুও গুয়াংজু শহরকে আবার আগের রুপে দেখতে পারাটা দারুণ।’

মহামারি শুরু হওয়ার পর চীন সাম্প্রতিক দিনগুলিতে তার সর্বোচ্চ সংখ্যক দৈনিক কোভিড কেস রেকর্ড করেছে। বুধবার ৩৬ হাজারের বেশি কেস রেকর্ড করা হয়েছে।

১৪০ কোটি জনসংখ্যার এই দেশটিতে মহামারি শুরু হওয়ার পর থেকে আনুষ্ঠানিকভাবে ৫ হাজার ২০০ জনের বেশি মারা গেছে। চীনের জনসংখ্যা অনুযায়ী প্রতি দশ লাখে তিনজন মারা গেছে যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি দশ লাখে ৩ হাজার এবং যুক্তরাজ্যে প্রতি দশ লাখে ২ হাজার ৪০০ জন মারা গেছে।

(ঢাকাটাইমস/০১ ডিসেম্বর/ এসএটি)