ফ্রান্সে অভিবাসীদের পরিবারের ভিসা জটিলতা নিরসনে সমাবেশ

প্রকাশ | ০২ ডিসেম্বর ২০২২, ০৮:৫৬

ইকবাল মোহাম্মদ জাফর, ফ্রান্স থেকে

ফ্রান্সে বসবাসকারী অভিবাসীদের পরিবারের সদস্যদের ভিসা জটিলতা নিরসনে আন্দোলন ও সমাবেশ করেছে ফরাসি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

গত রবিবার সলিডারিটি আজি ফস্ এবং লা সিমাদসহ বেশ কয়েকটি সামাজিক ও রাজনৈতিক সংগঠনের যৌথ আয়োজনে রাজধানী প্যারিসের প্লাস ডু লা বুরসে এই গণসমাবেশ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ বলেন, ফ্রান্সে বসবাসকারী যেসব অভিবাসীদের পরিবারের সদস্যরা তাদের নিজ দেশে আছেন তাদেরকে ফ্রান্সের ভিসা পেতে দুই থেকে পাঁচ বছর পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। নেতৃবৃন্দ এই সমস্যা সমাধানে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য ফরাসি সরকারের প্রতি আহ্বান জানান।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সলিডারিটি আজি ফস্ এর চেয়ারম্যান নয়ন এন কে, প্যারিস-১৮ সিটি কাউন্সিলের কাউন্সিলর আঞ্জুমান সিসকো, লা সিমাদ‌ ইল দা ফস্ এর সেক্রেটারি মারি ফ্রান্স, সাংবাদিক মেলিন এসক্রিহুয়েলা, লিবার্টি ইগালিটি এর সদস্য এলিস, উবায়দুল্লাহ কয়েস, এসএএফ সদস্য জুলহাস মামুন, মনি বিশ্বাস, সাইন আহমেদ, আতিক রহমান, আনোয়ার হুসাইন ফয়সাল, মাহাবুবুর রহমান সাদ, হাসান আলমগীর, তানজিম আহমেদ, চম্পা রানী পাল, শাহিনুর, এলাম তালুকদার প্রমুখ।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, চীন, তিব্বত, কম্বোডিয়া, মিয়ানমার, মালি, ঘানা, ক্যামেরুনসহ ফ্রান্সের সাধারণ জনগণ এই সমাবেশে অংশগ্ৰহণ করেন। পরে একটি বিশাল মিছিল প্লাস ডু বুরসে থেকে প্লাস ডু পালে রয়্যালে এসে শেষ হয়।

(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/এফএ)