ঠাকুরগাঁওয়ে জমে উঠেছে শীতবস্ত্রের বাজার

জুনাইদ কবির, ঠাকুরগাঁও
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২২, ১৩:৫৮

সারাদিন সূর্যের রাজত্ব চললেও সন্ধ্যা নামতেই ঠাকুরগাঁওয়ে জেঁকে বসছে শীত। ফুটপাত থেকে শহরের বড় বড় মার্কেট সর্বত্রই ছেঁয়ে গেছে শীতের পোশাক আর বাহারি কম্বলে। নিজে ও পরিবারের সদস্যদের উষ্ণ রাখার জন্য দোকানে দোকানে ভিড় করছেন ক্রেতারা। তবে গত বছরের তুলনায় এবার শীতের শুরুতেই অস্থায়ী ও ভ্রাম্যমাণ শীতবস্ত্রের দোকানে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা যাচ্ছে।

প্রতিদিন সকাল থেকে রাত ৮টা পর্যন্ত এসব দোকানে গরম কাপড় কিনতে ভিড় করছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

শহরের বিভিন্ন শপিংমল ঘুরে দেখা যায়, আর্থিকভাবে সচ্ছল ক্রেতারা যেমন আসছেন তেমনি স্বল্প আয়ের মানুষেরাও অল্প দামে শীতবস্ত্র কিনতে ফুটপাতের এসব দোকানে ভিড় করছেন। শীতের চাদর, জ্যাকেট, সোয়েটার, মোটা কাপড়ের গেঞ্জি, হুডি, মাফলার, পুরোনো কমফোর্টার, হাতমোজা, কানটুপিসহ সবধরনের শীতবস্ত্রই মিলছে এসব দোকানে। কোনো কোনো দোকানি আবার সাজিয়ে বসেছেন শুধুই শিশুদের শীতের কাপড়।

শহরের মুন্সিপাড়া থেকে পরিবার নিয়ে শীতের কাপড় কিনতে এসেছেন সেলিম নামে একব্যক্তি।

তিনি বলেন, ইতোমধ্যে আমাদের জেলায় শীত শুরু হয়েছে। বিকাল থেকেই হালকা শীত অনুভূত হচ্ছে। তাই স্ত্রী-সন্তান নিয়ে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় (বড়) মাঠ সংলগ্ন অস্থায়ী শীতবস্ত্রের দোকানে এসেছি কাপড় কিনতে।

হাবীবা জান্নাত মিসু নামে আরেক ক্রেতা বলেন, এখানে এসে অনেক দোকান ঘুরে দেখলাম আর কিছু কাপড় কিনলাম। এখান থেকে কাপড় কিনে ও দেখে যেটা মনে হলো একেবারেই নিম্ন বিত্ত থেকে শুরু করে এখানে সকল শ্রেণির মানুষের ক্রয় ক্ষমতার নাগালেই ভালো ভালো কাপড় পাওয়া যাচ্ছে।

শহরের হাজীর মোড় এলাকা থেকে গৃহবধূ নিপা আক্তার ঠাকুরগাঁও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ সংলগ্ন বঙ্গবন্ধু সড়কে পাশে গড়ে উঠা শীতবস্ত্রের দোকানে এসেছেন কাপড় কিনতে।

তিনি জানান, কম দামে ছেলে-মেয়েদের জন্য কাপড় কেনার জন্যই এসেছি। তবে গতবছরের তুলনায় এবার একটু কাপড়ের দামটা বেশি।

শীতবস্ত্র বিক্রেতারা বলছেন, করোনার কারণে গত দুই বছর ভালোভাবে ব্যবসা করা সম্ভব হয়নি। ফলে সকল ব্যবসায়ী আর্থিকভাবে লোকসানের সম্মুখীন হয়েছেন। এবছরও শঙ্কা কাটেনি। পরিবহনের কারণে পণ্য আনয়ন খরচও বেড়ে গেছে। তাই দামটা কিছুটা বেড়েছে। আর সব শ্রেণির ক্রেতাদের পণ্য কিনতে আমরা বিভিন্ন মানের শীতের পোশাক সংগ্রহ করেছি। বাহারি আলোকসজ্জায় সজ্জিত দোকানগুলোতে শীত পোশাক কিনতে না পেরে ভিড় জমাচ্ছেন ফুটপাতের দোকানগুলোতে। তুলনামূলক দাম কম হওয়ায় ফুটপাত থেকেই পোশাক কিনছেন নিম্ন-মধ্যবিত্তরা।

আজিজ নামের এক ব্যবসায়ী বলেন, শীত মৌসুমকে ঘিরে কমবেশি সব কাপড় ব্যবসায়ীদেরই বড় ধরনের একটি ইনভেস্ট থাকে। তবে এ বছর আমরা আঁচ করতে পারছি গতবারের তুলনায় কাপড়ের দাম অনেক বাড়ার সম্ভাবনা রয়েছে। কারণ বিদেশ থেকে আমদানি করা সব পণ্যেরই দাম বেড়েছে। বিশ্ববাজারেও অস্থিরতা বেড়েছে। মনে হচ্ছে সেই প্রভাব খুচরা বাজারেও পড়বে। তবুও আমরা আশাবাদী যে, এবছরও ভালো ব্যবসা হবে।

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :