ব্রাজিলে হঠাৎ বন্যায় পানিবন্দি হাজার হাজার মানুষ

প্রকাশ | ০২ ডিসেম্বর ২০২২, ১৬:৪৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

প্রবল বৃষ্টিপাতের ফলে আকস্মিক বন্যা দেখা দিয়েছে ব্রাজিলে। বন্যায় পানিবন্দি হয়ে পড়েছে শত শত পরিবারের হাজার হাজার মানুষ। ভুক্তভোগীদের উদ্ধারে এরই মধ্যে তৎপরতা শুরু করেছেন উদ্ধারকর্মীরা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য সান্তা ক্যাটারিনায় প্রবল বৃষ্টির কারণে ভয়াবহ বন্যা সৃষ্টি হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের শেয়ার করা ভিডিওতে দেখা গেছে, কর্দমাক্ত পানির নিচে তলিয়ে গেছে বহু ঘরবাড়ি। কিছু কিছু বাড়ির ছাদপর্যন্ত পানি পৌঁছে গেছে। ঘটনাস্থলের ওপর দিয়ে উড়ছে উদ্ধারকারী হেলিকপ্টার।

বন্যাকবলিত এলাকাগুলো থেকে এখন পর্যন্ত ৮৮০ জনের বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। এছাড়াও সান্তা ক্যাটারিনার কর্মকর্তারা স্থানীয়দের সড়কপথ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন। বেশ কয়েকটি শহরে ঘোষণা করা হয়েছে জরুরি অবস্থা।

অপরদিকে বুধবার ব্রাজিলের দক্ষিণে পারানা রাজ্যে ভূমিধসে অন্তত দুজন নিহত হয়েছে বলে সিএনএন জানিয়েছে। ভারী বৃষ্টিপাতের পরে ব্রাজিলের বিআর-৩৭৬ মহাসড়কের ওপর ভূমিধসের ঘটনা ঘটে। এতে চাপা পড়ে ছয়টি ট্রেলার এবং অন্তত ১৫টি গাড়ি।

দমকল বিভাগের এক প্রতিনিধি বলেছেন, ভূমিধসের পর ৩০ থেকে ৫০ জন নিখোঁজ রয়েছেন বলে তারা আশঙ্কা করছেন।

বছরের এসময়টায় বন্যা হওয়া ব্রাজিলের জন্য অনেকটা নিয়মিত ব্যাপারই বলা চলে। এ ধরণের বন্যার কারণে গত কয়েক দশকে দেশটিতে বেশ কয়েকবার ব্যাপক ধ্বংসযজ্ঞ ঘটেছে। গত ফেব্রুয়ারিতে রিও ডি জেনেরিওর কাছে ঐতিহাসিক ব্রাজিলিয়ান পাহাড়ি শহর পেট্রোপলিসে ভারী বৃষ্টির পর ভূমিধসে অন্তত ৯৪জন প্রাণ হারান।

(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/ এসএটি)