পুলিশ মেধাবৃত্তি পেল ১৩৭৯ শিক্ষার্থী

প্রকাশ | ০৩ ডিসেম্বর ২০২২, ১৯:০৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পাওয়া এক হাজার ৩৭৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি দিয়েছে পুলিশ। শনিবার রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে বাহিনীর বিভিন্ন ইউনিটে কর্মরত সদস্যদের কৃতি সন্তানদের মেধাবৃত্তি দেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। অতিরিক্ত আইজিপি (অ্যাডমিন) মো. কামরুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এআইজি (স্পোর্টস অ্যান্ড কালচার) সোহেল রানা।

 

শিক্ষার্থীদের উদ্দেশে পুলিশপ্রধান বলেন, ‘নিজেদের শুধু পাঠ্য-পুস্তকের মধ্যে জ্ঞান সীমাবদ্ধ রাখলে চলবে না। যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। মানবিক গুণাবলীর বিকাশ ঘটাতে হবে। দেশকে ভালোবাসতে হবে; দেশ সম্পর্কে জানতে হবে। দেশের ইতিহাস জানতে হবে।’

 

দেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে উল্লেখ করে চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, ‘বাংলাদেশ ও বঙ্গবন্ধু সমার্থক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে। আমরা এখন সকল সামাজিক সূচকে এগিয়ে আছি। ঈর্ষণীয় সাফল্যে বিশ্বে বাংলাদেশ আজ রোল মডেল।’

আইজিপি বলেন, ‘করোনা মহামারীর জন্য ২০২০ ও ২০২১ সাল ছিল কঠিন সময়। এই সময়ে পুলিশ জনমানুষের পাশে দাঁড়িয়েছে। এ অবস্থার মধ্যেও পুলিশ সদস্যরা তাদের সন্তানদের পাশে থেকে দায়িত্ব পালন করেছে। এজন্য তারা আজ এ অবস্থানে আসতে পেরেছে। এখানে অনেকেই আছে যারা বুয়েট, মেডিকেল, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্থান পেয়েছে। এটা পুলিশ বাহিনীর জন্য অনেক গর্বের।’ এসময় পুলিশপ্রধান আশা প্রকাশ করেন- এসব কৃতি শিক্ষার্থী দেশকে আরো এগিয়ে নিয়ে যাবে।

 

অনুষ্ঠানে ২০২১ সালে এসএসসি-সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া ৭৭৭ জন ও এইচএসসি-সমমানের জিপিএ-৫ পাওয়া ৬০২ জনকে বৃত্তি দেওয়া হয়। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন ইউনিট থেকে ২৫২ জনকে পুলিশপ্রধান ক্রেস্ট, সনদপত্র ও আর্থিক সম্মাননা প্রদান করেন। অন্য শিক্ষার্থীদের সংশ্লিষ্ট ইউনিট প্রধানরা এ সম্মাননা তুলে দিবেন।

 

উল্লেখ্য, ২০১৮ সাল থেকে বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে পুলিশ সদরদপ্তর মেধাবৃত্তি প্রদান করছে। ২০১৮ সালে ৫৬২ জন, ২০১৯ সালে ৪০৫ জন, ২০২০ সালে ৪৪৩ জন ও ২০২১ সালে ১৩৭৯ জনকে বৃত্তি দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/এসএস/কেএম)