তিন বছর ধরে বন্ধ ফেনী কলেজ ছাত্রাবাস

এম শরীফ ভূঞা, ফেনী
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২২, ১৪:১৪

মূল ফটকে ঝুলছে তালা, প্রবেশ পথে ঝোপঝাড়। ফেনী সরকারি কলেজের চার তলার ছাত্রাবাস ভবনের ভেতরে দরজা-জানালায় জমে আছে ময়লার স্তর। ভেতরে উঁকি দিলে পাওয়া যায় উৎকট গন্ধ। প্রায় তিন বছর ধরেই ফেনী সরকারি কলেজ ছাত্রাবাসের এমন দুরবস্থা। শহরের হাসপাতাল মোড় সংলগ্ন সড়কের পাশে একটি লক্কর-ঝক্কর সাইনবোর্ড আছে। দীর্ঘদিন যাতায়াত না থাকায় প্রবেশমুখে সড়কের ওপর ময়লা ফেলেন আশপাশের লোকজন। একই সঙ্গে ঝোপঝাড়ে ভরা সড়কটি।

জানা যায়, দীর্ঘদিন নিষ্প্রাণ পড়ে থাকায় চৌকি, চেয়ার, টেবিল, পানির ট্যাব ও শৌচাগার সব নষ্ট হওয়ার উপক্রম। এখানে চার তলা ভবনের প্রতিটি তলায় ৯টি করে রুম আছে। প্রতি রুমে চারজন করে থাকতে পারে। পুরো ভবনে থাকার বেড আছে ১০৮টি। করোনাতে বন্ধ হওয়া ছাত্রাবাস খোলার কোনো উদ্যোগ নেই কলেজ কর্তৃপক্ষের। অর্থ বরাদ্দের অজুহাতে বন্ধ ছাত্রাবাস, তাই আবাসন থেকেও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা। করোনার প্রকোপ কমার পর কলেজের কার্যক্রম চালু হলেও বন্ধ আছে ছাত্রাবাসটি। তৈরি হয়েছে ভুতুড়ে পরিবেশ।

একাধিক শিক্ষার্থী জানান, অনেকে বাড়তি খরচ দিয়ে বাসা ভাড়া নিয়ে কয়েকজন সহপাঠীসহ থাকছেন। খাবার ও থাকা মিলিয়ে গড়ে তাদের খরচ হয় ছয় থেকে সাত হাজার টাকা। অথচ ছাত্রাবাসে থাকলে তাদের খরচ হতো তিন থেকে সাড়ে তিন হাজার টাকা।

ফেনী কলেজ ছাত্রলীগ সভাপতি নোমান হাবিব বলেন, ছাত্রাবাস চালু না থাকায় দূর-দূরান্তের ছাত্ররা ভোগান্তির শিকার হচ্ছে। এরই মধ্যে বিষয়টি সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী ও কলেজ কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

দায়িত্বপ্রাপ্ত প্রফেসর মোক্তার হোসেন জানান, তাকে সুপারের দায়িত্ব দেওয়া হলেও কোনো কাগজপত্র বুঝিয়ে দেওয়া হয়নি। এজন্য তিনি কখনো সেখানে যেতে আগ্রহ পাননি।

ফেনী কলেজ ছাত্র সংসদের ভিপি তোফায়েল আহম্মদ তপু বলেন, করোনার সময় বন্ধ করা হলেও বর্তমানে সবকিছুই চালু আছে। অথচ ছাত্রাবাস চালু না করা দুঃখজনক। থাকার উপযোগী ছাত্রাবাস চালু থাকলে শিক্ষার্থীরা পড়ার সুষ্ঠু পরিবেশ পাবে।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল বলেন, ছাত্রাবাস সংস্কারের জন্য অর্থ বরাদ্দের প্রয়োজন। শিক্ষা মন্ত্রণালয় থেকে বরাদ্দ পেলে কলেজ প্রশাসন ছাত্রাবাস সংস্কার করে চালুর উদ্যোগ নেবে।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :