ইসরায়েলি গোয়েন্দাদের সঙ্গে কাজ করার অভিযোগে চার মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান

প্রকাশ | ০৪ ডিসেম্বর ২০২২, ১৫:৩৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ইসরায়েলি গোয়েন্দাদের সঙ্গে কাজ করার অভিযোগে চারজনকে মৃত্যুদণ্ড এবং তিনজনকে কারাদণ্ড দিয়েছে ইরান। দেশটির বিচার বিভাগের অফিসিয়াল নিউজ ওয়েবসাইট অনুসারে, হোসেইন ওর্দৌখানজাদেহ, শাহিন ইমানি মাহমুদাবাদ, মিলাদ আশরাফি আতবাতান এবং মানুচেহর শাহবন্দি বোজান্দি নামে চিহ্নিত চার ব্যক্তিকে রবিবার ভোরে ফাঁসি দেওয়া হয়।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, বিচার বিভাগ তাদের ‘ঠগ’ বলে অভিহিত করেছে এবং বলেছে, তারা যখন সরকারি ও বেসরকারি সম্পত্তি ধ্বংস, চুরি, অপহরণ এবং জাল স্বীকারোক্তি আদায়ে নিযুক্ত ছিল তখন তারা ইসরায়েলি গোয়েন্দাদের নিয়ন্ত্রণে ছিল। তারা সুইডেনে অবস্থিত একটি মোসাদ অপারেটিভের কাছ থেকে নির্দেশনা পেত।

বিচার বিভাগের মতে, সকল ব্যক্তির অপরাধের ইতিহাস ছিল। এর মধ্যে ওর্দউখানজাদেহর মোসাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগসূত্র ছিল। তিনি অবৈধভাবে তুরস্ক থেকে গ্রীসে যাওয়ার সময় ২০১৪ সালে গ্রেপ্তার হন এবং ২০১৭ পর্যন্ত গ্রীসে বন্দী ছিলেন।

তাদেরকে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে অর্থপ্রদান করা হতো। এমনকি তাদের বিরুদ্ধে প্রমাণ ধ্বংস করা, নিরাপত্তা ক্যামেরা এড়ানো এবং যানবাহন অদলবদল করার প্রশিক্ষণ নেওয়ার সময় অস্ত্র ও সরঞ্জাম কেনার অভিযোগ রয়েছে। সব ছাপিয়ে মোসাদের সঙ্গে যোগসাজশ থাকাকে বেশি গুরত্ব দিয়েছে ইরানের বিচার বিভাগ।

তাদের মামলাগুলি সুপ্রিম কোর্টে পাঠানো হয়েছিল, যা রবিবার কার্যকর করা সাজা নিশ্চিত করেছে। বুধবার বিচার বিভাগ এ রায় ঘোষণা করে।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/ এসএটি)