বেঁধে দেওয়া তেলের মূল্য মানতে নারাজ রাশিয়া

প্রকাশ | ০৪ ডিসেম্বর ২০২২, ১৫:৫০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ইউরোপীয় ইউনিয়নভুক্ত সরকারগুলো একজোটে রাশিয়ার তেলের মূল্য নির্ধারণ করেছে বুধবার। তারা ব্যারেল প্রতি ৬০ ডলার মূল্যসীমা নির্ধারণ করেছিল। কিন্তু রবিবার ক্রেমলিন জানিয়েছে তারা এই সীমা মানবে না। প্রয়োজনে এমন পদক্ষেপের প্রতিক্রিয়া জানানোর পরিকল্পনা করছে মস্কো।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রাশিয়া বেঁধে দেওয়া তেলের মূল্যসীমা গ্রহণ করবে না এবং কীভাবে প্রতিক্রিয়া জানাতে হবে তা বিশ্লেষণ করছে। মূলত ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়া যেন অর্থের যোগান পেতে বাধাগ্রস্ত হয় সে কারণেই পশ্চিমা জোট এমন পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানিয়েছে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, মস্কো শুক্রবার সাতটি দেশ, ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়ার দ্বারা মূল্য ক্যাপ ঘোষণার জন্য প্রস্তুতি নিয়েছে।

বার্তা সংস্থা আরআইএ পেসকভের উদ্বৃতি দিয়ে বলেছে, ‘আমরা এই ক্যাপ গ্রহণ করব না। রাশিয়া চুক্তির দ্রুত বিশ্লেষণ করবে এবং এর পরে প্রতিক্রিয়া জানাবে।’

রাশিয়া বারবার বলেছে তারা এই চুক্তি বাস্তবায়নকারী দেশগুলিতে তেল সরবরাহ করবে না।

শনিবার সোশ্যাল মিডিয়ায় পোস্টগুলিতে ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলিতে মস্কোর রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানভের একটি অবস্থানকে পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেছিলেন, ‘এই বছর থেকে শুরু করে ইউরোপকে রাশিয়ার তেল ছাড়া চলতে হবে।’

জি-৭ প্রাইস ক্যাপ নন-ইইউ দেশগুলিকে সমুদ্রজাত রাশিয়ান অপরিশোধিত তেল আমদানি চালিয়ে যাওয়ার অনুমতি দেবে, তবে এটি শিপিং, বীমা এবং পুনঃবীমা সংস্থাগুলিকে বিশ্বজুড়ে রাশিয়ান অপরিশোধিত পণ্যগুলি হ্যান্ডল করা থেকে নিষিদ্ধ করবে যদি না ৬০ ডলারের কম দামে বিক্রি করা হয়। রাশিয়ান অপরিশোধিত তেলের ক্ষেত্রে চুক্তির অংশ নয় এমন দেশগুলিতেও নির্ধারিত মূল্যের বাইরে গিয়ে যে কোনো মূল্যে লেনদেন করা হলে পরিস্থিতি জটিল হয়ে যেতে পারে।

শুক্রবার রাশিয়ান ইউরাল অশোধিত তেল ব্যারেল প্রতি ৬৭ ডলারে লেনদেন করেছে।

ইউএস ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বলেছেন, এই ক্যাপটি বিশেষত নিম্ন ও মাঝারি আয়ের দেশগুলিকে উপকৃত করবে যারা উচ্চ শক্তি এবং খাদ্য মূল্যের ক্ষতির শিকার হয়েছে।

ইয়েলেন এক বিবৃতিতে বলেছেন, ‘রাশিয়ার অর্থনীতি ইতিমধ্যেই সংকুচিত হওয়ায় এবং এর বাজেট ক্রমবর্ধমান পাতলা হওয়ায়, মূল্যের সীমা অবিলম্বে (প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিনের রাজস্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসে কেটে যাবে।’

টেলিগ্রামে প্রকাশিত মন্তব্যে, মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার দূতাবাস এটিকে ‘বিপজ্জনক’ পশ্চিমা পদক্ষেপ বলে সমালোচনা করেছে এবং বলেছে, মস্কো তার তেলের জন্য ক্রেতাদের সন্ধান করা অব্যাহত রাখবে।

তিনি আরও বলেছিলেন, ‘এই ধরনের পদক্ষেপের ফলে অনিশ্চয়তা বৃদ্ধি পাবে এবং কাঁচামালের ভোক্তাদের জন্য উচ্চতর খরচ আরোপ করবে। বিপজ্জনক এবং অবৈধ যন্ত্রের সঙ্গে বর্তমান ফ্লার্টেশন নির্বিশেষে, আমরা নিশ্চিত যে রাশিয়ান তেলের চাহিদা অব্যাহত থাকবে।’

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/ এসএটি)