নোয়াখালীতে বন পুনরুদ্ধার-সহযোগিতামূলক কর্মশালা

প্রকাশ | ০৪ ডিসেম্বর ২০২২, ১৮:২০

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস

নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় সামাজিক বনায়নে উপকারভোগীদের মাঝে চুক্তিনামা হস্তান্তর ও বৃক্ষ রোপণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে সচেতনামূলক আলোচনা সভা এবং চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার বেলা সাড়ে ১১টার দিকে দক্ষিণ চরজব্বর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উপজেলা হলরুমে এই কর্মসূচি পালন করা হয়। 

দক্ষিণ চরজব্বর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজাম উদ্দিনের সভাপতিত্বে ও সুবর্ণচর উপজেলা বন কর্মকর্তা মোশারেফ হোসেনের সঞ্চালনায় সচেতনামূলক সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন- বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা। পরে বিদ্যালয়ের ২ শতাধিক শিক্ষার্থী চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

অপরদিকে, সুবর্ণচর উপজেলা পরিষদ হলরুমে টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের উদ্যেগে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চৈতি সর্ববিদ্যার সভাপতিত্বে সামাজিক বনায়নে সচেতনামূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় ১শত কিলোমিটার সড়ক বনায়নে নিয়োজিত ১০৪৫ জন উপকার ভোগীদের মাঝে চুক্তিনামা হস্তান্তর করা হয়।

এসময় সামাজিক বনায়নের উপকারিতা সম্পর্কে সচেতনামূলক বক্তব্য রাখেন, বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা ও সহকারী বন সংরক্ষক কাজী তারিফুর রহমান প্রমুখ। 

একইদিন বিকালে বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞার সভাপতিত্বে জেলা বন্যপ্রাণী ও জীব বৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা মো. ইব্রাহীম খলিলের সঞ্চালনায় বন পুনরুদ্ধার ও সহযোগিতামূলক বন ব্যবস্থাপনার ওপর নোয়াখালীর মাইজদী বন বিভাগের পরিদর্শন বাংলোতে সাংবাদিকদের সাথে মতবিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নোয়াখালী জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা (উপ সচিব) মো.শফিউল আলম।

মুখ্যবক্তা ছিলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মোহাম্মদ আবদুস সালাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চ্যানেল আইয়ের প্রকৃত ও জীবন ফাউন্ডেশনের গবেষণা কর্মকর্তা হুমায়ন কবির।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এলএ)