আগামী বছর ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০২২, ১৯:১০ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২২, ১৬:৪৪

পশ্চিমা জোট এবং জি-৭ গ্রুপের সম্মলিত সিদ্ধান্ত অনুযায়ী তারা রাশিয়ার তেলের মূল্য ব্যারেল প্রতি ৬০ ডলার নির্ধারণ করে দিয়েছে। কিন্তু এই সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ বলেছেন, আগামী বছর থেকে ইউরোপকে রাশিয়ার তেল ছাড়াই জীবনযাপন করতে হতে পারে। তাদের উচিৎ সেভাবেই চিন্তাভাবনা করা। খবর রয়টার্সের।

রাশিয়ার তেলের মূল্য নির্ধারণের পর রবিবার ক্রেমলিন জানিয়েছে তারা এই সীমা মানবে না। প্রয়োজনে এমন পদক্ষেপের প্রতিক্রিয়া জানানোর পরিকল্পনা করছে মস্কো। উলিয়ানভ বলেছেন, ‘যারা রাশিয়ার তেলের মূল্য বেঁধে চাওয়ার চুক্তিকে সমর্থন করবে আমরা সেসব দেশেও তেল সরবরাহ বন্ধ রাখব।’

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রাশিয়া বেঁধে দেওয়া তেলের মূল্যসীমা গ্রহণ করবে না এবং কীভাবে প্রতিক্রিয়া জানাতে হবে তা বিশ্লেষণ করছে। মূলত ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়া যেন অর্থের যোগান পেতে বাধাগ্রস্ত হয় সে কারণেই পশ্চিমা জোট এমন পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানিয়েছে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, মস্কো শুক্রবার সাতটি দেশ, ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়ার দ্বারা মূল্য ক্যাপ ঘোষণার জন্য প্রস্তুতি নিয়েছে।

বার্তা সংস্থা আরআইএ পেসকভের উদ্বৃতি দিয়ে বলেছে, ‘আমরা এই ক্যাপ গ্রহণ করব না। রাশিয়া চুক্তির দ্রুত বিশ্লেষণ করবে এবং এর পরে প্রতিক্রিয়া জানাবে।’

রাশিয়া ভবিষ্যতে যেসব পদক্ষেপ নেবে সেসবের বিষয়ে পাশ্চাত্যের দেশগুলোর সম্ভাব্য প্রতিক্রিয়া সম্পর্কে তিনি বলেন, তারা ভবিষ্যতে গালমন্দ করে বলবে রাশিয়া তেলকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে!

পশ্চিমা দেশগুলোর রাশিয়ার এই পরিকল্পনার উদ্দেশ্য রুশ অর্থনীতিকে আঘাত করা যাতে দেশটি ইউক্রেনে সামরিক অভিযান চালিয়ে যেতে না পারে। অপরিশোধিত জ্বালানি তেল রপ্তানির ক্ষেত্রে সৌদি আরবের পরেই রাশিয়ার অবস্থান। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক এই দেশটি বিশ্বের মোট তেল চাহিদার ১০ শতাংশ পূরণ করে আসছে।

জি-৭ প্রাইস ক্যাপ নন-ইইউ দেশগুলিকে সমুদ্রজাত রাশিয়ান অপরিশোধিত তেল আমদানি চালিয়ে যাওয়ার অনুমতি দেবে, তবে এটি শিপিং, বীমা এবং পুনঃবীমা সংস্থাগুলিকে বিশ্বজুড়ে রাশিয়ান অপরিশোধিত পণ্যগুলি হ্যান্ডল করা থেকে নিষিদ্ধ করবে যদি না ৬০ ডলারের কম দামে বিক্রি করা হয়। রাশিয়ান অপরিশোধিত তেলের ক্ষেত্রে চুক্তির অংশ নয় এমন দেশগুলিতেও নির্ধারিত মূল্যের বাইরে গিয়ে যে কোনো মূল্যে লেনদেন করা হলে পরিস্থিতি জটিল হয়ে যেতে পারে।

ইউএস ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বলেছেন, এই ক্যাপটি বিশেষত নিম্ন ও মাঝারি আয়ের দেশগুলিকে উপকৃত করবে যারা উচ্চ শক্তি এবং খাদ্য মূল্যের ক্ষতির শিকার হয়েছে।

ইয়েলেন এক বিবৃতিতে বলেছেন, ‘রাশিয়ার অর্থনীতি ইতিমধ্যেই সংকুচিত হওয়ায় এবং এর বাজেট ক্রমবর্ধমান পাতলা হওয়ায়, মূল্যের সীমা অবিলম্বে (প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিনের রাজস্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসে কেটে যাবে।’

টেলিগ্রামে প্রকাশিত মন্তব্যে, মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার দূতাবাস এটিকে ‘বিপজ্জনক’ পশ্চিমা পদক্ষেপ বলে সমালোচনা করেছে এবং বলেছে, মস্কো তার তেলের জন্য ক্রেতাদের সন্ধান করা অব্যাহত রাখবে।

তিনি আরও বলেছিলেন, ‘এই ধরনের পদক্ষেপের ফলে অনিশ্চয়তা বৃদ্ধি পাবে এবং কাঁচামালের ভোক্তাদের জন্য উচ্চতর খরচ আরোপ করবে। বিপজ্জনক এবং অবৈধ যন্ত্রের সঙ্গে বর্তমান ফ্লার্টেশন নির্বিশেষে, আমরা নিশ্চিত যে রাশিয়ান তেলের চাহিদা অব্যাহত থাকবে।’

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :