নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ঢাবি উপাচার্যকে স্মারকলিপি

প্রকাশ | ০৪ ডিসেম্বর ২০২২, ২২:২৫ | আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২, ২২:৩৪

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

রবিবার বিকালে উপাচার্যের কার্যালয়ে গিয়ে ১১ দাবি জানিয়ে শিক্ষার্থীরা স্মারকলিপি দেন। এসময় উপাচার্য শিক্ষার্থীদের নিরাপদ ক্যাম্পাসের ব্যাপারে আশ্বস্ত করেন।

শিক্ষার্থীরা বলেন, ‘স্যার আমাদের জানিয়েছেন আমাদের ১১ দফা দাবির সঙ্গে একমত। তিনি বলেছেন, ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত করতে সব ব্যবস্থা নেবেন। তিনি ইতোমধ্যে সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে ফোনালাপ করেছেন এবং আগামীকালের মধ্যে চিঠি পাঠাবেন। চেকপোস্ট, ইন্ডিকেটর, স্পিডব্রেকার সীমিত সময়ের মধ্যে বসানো হবে, সিটি করপোরেশনের সঙ্গে আলোচনা চলছে।’

এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগত যান চলাচল বন্ধ করে দেয় সাধারণ শিক্ষার্থীরা। রবিবার দুপুরে দেখা যায়, গাড়ি আটকিয়ে তারা জিজ্ঞাসাবাদ করছেন।

শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের ৫টি প্রবেশমুখে তারা অবস্থান নিয়েছিলেন। বিশ্ববিদ্যালয়ের লোগো যুক্ত গাড়ি, শিক্ষক-শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, অ্যাম্বুলেন্স, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালগামী ব্যক্তিবর্গ, প্রভৃতি জরুরি প্রয়োজন ব্যতীত কাউকে ক্যাম্পাসে ঢুকতে দেয়া হয়নি।

বেলা সাড়ে ৩টা পর্যন্ত ক্যাম্পাসের অভ্যন্তরীণ সড়কগুলো বেশ ফাঁকা দেখা গেছে। শিক্ষার্থীদের অভিযানের কারণে ক্যাম্পাসের শব্দদূষণ-কোলাহল ও যানজট কমে যায়। স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পেরে শিক্ষার্থীরা সন্তোষ প্রকাশ করেন।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এসকে/ইএস)