রেলে অব্যবস্থাপনা

আশ্বাসের কতটুকু বাস্তবায়ন, মহিউদ্দিন রনিকে আবারও আমন্ত্রণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:০১ | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:৫৮

বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা দূর করার দাবিতে কমলাপুর স্টেশনে গত জুন মাসে ১৯ দিন অবস্থান করে আলোচনায় এসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। রেল কর্তৃপক্ষের কাছ থেকে ছয় দফা দাবি পূরণের আশ্বাসে আন্দোলন স্থগিত করে ঘরে ফিরে যান তিনি। কিন্তু গত ১৩ অক্টোবর হঠাৎ করেই রেলভবনে আবারও রেলমন্ত্রী ও রেলের মহাপরিচালকের ডাকে তিনি হাজির হন।

রেলমন্ত্রীর আমন্ত্রণে সাড়া দিয়ে রেলভবনে এসে দাবিগুলোর কথা স্মরণ করিয়ে দিতে গিয়ে সেই সময় রেলমন্ত্রীর তোপের মুখেও পড়তে হয়েছিল বলে জানিয়েছিলেন রনি। তবে দাবি বাস্তবায়ন না হলে নভেম্বর মাসে আবারও আন্দোলনে নামবেন বলে জানালেও শেষপর্যন্ত নামেননি। তবে ৭ ডিসেম্বর আবারও তাকে রেল সচিব আমন্ত্রণ জানিয়েছেন বলে ঢাকা টাইমসকে জানান তিনি।

মহিউদ্দিনের ভাষ্য, রেলওয়ের অব্যবস্থাপনা রুখতে রেল কর্তৃপক্ষ বেশ কিছু কাজ করেছেন এবং কাজের অগ্রগতি জানাতেই তাকে আবারও ডাকা হয়েছে। ঢাকা টাইমসকে মহিউদ্দিন রনি বলেন, ‘আমার ছয় দফা দাবি বাস্তবায়ন না হলে নভেম্বর মাসে আবার আন্দোলনে নামার কথা ছিল। তবে নভেম্বরে আমি আন্দোলনে নামিনাই। কারণ এর মধ্যে রেলওয়ের অব্যবস্থাপনার বিরুদ্ধে রেল কর্তৃপক্ষ বেশ কিছু কাজ করেছে। আর আমাকে আগামী সাত (৭ ডিসেম্বর) তারিখে রেল সচিব আবারও রেল ভবনে ডেকেছেন। আমি ৭ তারিখে রেল সচিবের সঙ্গে দেখা করতে রেল ভবনে যাব।’

রেলওয়ের অব্যবস্থাপনার বিরুদ্ধে রেল কর্তৃপক্ষ কী কী কাজ করেছে এবং কেন আবারও আপনাকে ডেকেছে এমন প্রশ্নের জবাবে মহিউদ্দিন রনি ঢাকা টাইমসকে বলেন, ‘তারা কী কী কাজ করেছে এগুলো এখনও আমাকে সেভাবে জানাইনি। তবে এগুলো সম্পর্কে জানাতেই ৭ তারিখে আবার আমাকে ডেকেছে।

কী ঘটেছিল সেদিন

গত ১৩ জুন রাজশাহী ভ্রমণের জন্য বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে ঢাকা-রাজশাহীর টিকিট কাটার চেষ্টা করেন রনি। অনলাইন পেমেন্ট সিস্টেমে বিকাশ থেকে ভ্যারিফিকেশন কোড পাঠানো হয়। কিন্তু পিন নম্বর দিয়ে সেটা নিশ্চিত করার আগেই বিকাশ অ্যাকাউন্ট থেকে টিকিটের মূল্য কাটা হয়। ঘটনার পর রনি দ্রুত কমলাপুর রেলস্টেশনে রেলওয়ের সার্ভার রুমে অভিযোগ করেন। কিন্তু টিকিট কিংবা টাকা ফেরত পাননি। বরং তিনি দেখতে পান, মোবাইল অ্যাপের মাধ্যমে তার বুকিং করা ৬৮০ টাকার আসনটি আরেক যাত্রীর কাছে ১২০০ টাকায় বিক্রি করেন স্টেশনের কম্পিউটার অপারেটর।

রেলওয়ের এমন অব্যবস্থাপনা এবং ভোগান্তির প্রতিবাদে ৬ দফা দাবিসহ ৭ জুলাই কমলাপুর রেলস্টেশনের টিকিট কাউন্টারের সামনে অবস্থান ও গণস্বাক্ষর কর্মসূচি শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থী। কোরবানির ঈদের দিনও তিনি কমলাপুর স্টেশনে অবস্থান করেন।

রেলওয়ের অব্যবস্থাপনা ও ভোগান্তির প্রতিবাদে ১৯ দিন অবস্থানের পর ২৫ জুলাই রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয় রনির। চার ঘণ্টার বৈঠকে দাবি পূরণের আশ্বাস পেয়ে আন্দোলন স্থাগিতের ঘোষণা দেন প্রতিবাদী এই তরুণ। বৈঠকের পর জানানো হয়, দাবি বাস্তবায়ন হচ্ছে কিনা নজরদারিতে রাখতে রনিকে রেলের অংশীজন কমিটির সদস্য করা হবে।

রনি তখন জানিয়েছিলেন, তার আন্দোলন ব্যবহার করে তৃতীয় পক্ষ যাতে সুবিধা নিতে না পেরে, সেজন্য কমলাপুর স্টেশনে অবস্থান কর্মসূচি স্থগিত করেন তিনি। আন্দোলন চলাকালে কমলাপুর স্টেশনে শিক্ষার্থীদের গায়ে হাত তোলার ঘটনায় দায়ী এবং ডা. জাফরুল্লাহ চৌধুরীর মতো বীর মুক্তিযোদ্ধাকে যারা স্টেশনে প্রবেশ করতে দেয়নি, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস রেল কর্তৃপক্ষ দিয়েছে বলেও জানান তিনি।

রনির ছয় দফা দাবি • টিকিট কেনার ক্ষেত্রে সহজ ডটকম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে। হয়রানির ঘটনায় তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

• যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ করতে হবে।

• অনলাইনে কোটায় টিকিট ব্লক করা বা বুক করা বন্ধ করতে হবে। সেই সঙ্গে অনলাইন-অফলাইনে টিকিট ক্রয়ের ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ নিশ্চিত করতে হবে।

• যাত্রী চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে ট্রেনের সংখ্যা বৃদ্ধিসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে।

• ট্রেনের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্যান্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিকভাবে মনিটরিং, শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেলসেবার মান বৃদ্ধি করতে হবে।

• ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/কেআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :